এখনো অস্থির চালের বাজার (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

এখনো লাগানহীন দেশের চালের বাজার। সরকার নির্ধারিত মূল্যকে ছাপিয়ে পাইকারী ও খুচরা বাজারে বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব ধরনের চাল। চালের মূল্য বৃদ্ধির জন্য চাল ব্যবসায়ী ও মিল মালিকরা পরস্পরকে দায়ী করছেন।  

তবে, কেউ কেউ বলছেন, চালের মূল্য নির্ধারনের সিদ্ধান্ত আরো আগে নেয়া উচিত ছিলো সরকারের।

বাজার নিয়ন্ত্রণে প্রশাসনের শক্ত নজরদারির তাগিদ ভোক্তাদের।  

মঙ্গলবার চালকল মালিক, পাইকার ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, দেশে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। ১৫ দিন আগের দামে বিক্রি হবে চাল। সেই সঙ্গে মিলগেটে মাঝারি ও সরু চালের মূল্য নির্ধারণ করে দেয় মন্ত্রণালয়।

নতুন দর অনুযায়ী প্রতি কেজি সরু মিনিকেট ৫১ টাকা ৫০ পয়সা এবং মাঝারি চাল প্রতিকেজি ৪৫ টাকা।

news24bd.tv

দেশের বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগর। সরকার চালের দাম নির্ধারন করে দিলেও উল্টো না কমে দুই দিনে বেড়েছে সব ধরনের চালের দাম।

news24bd.tv

দিনাজপুরেও লাগামহীন চালের বাজার। পাইকারী ও খুচরা বাজারে গেল ১৫ দিনে সব ধরণের চাল দাম কেজি প্রতি ২-৩ টাকা বেড়েছে। চালের মূল্য বৃদ্ধির জন্য চাল ব্যবসায়ী ও মিল মালিকরা পরস্পরকে দায়ী করছেন। তবে, কেউ কেউ বলছেন, চালের মূল্য নির্ধারনের সিদ্ধান্ত আরো আগে নেয়া উচিত ছিল।


আরও পড়ুন: ৪ মাস পদ্মা সেতুতে কোন স্প্যান বসেনি, গতি কমেছে কাজের


একই চিত্র বন্দর নগরী চট্টগ্রামেও। সরকারের বেঁধে দেয়া চাল ছাড়া অন্য সবগুলো চালের দাম লাগামহীনভাবে বাড়ছে। বিক্রেতারা বলছেন, সরকারের বেঁধে দেওয়া দামেই চলছে চাল বিক্রি। তবে দাম বেঁধে দেওয়া আর কমছে না চালের দাম।

তবে, দেশের বাজারে গরীবের চাল খ্যাত মোটা সিদ্ধ চালের সংকট এখনো কাটেনি।

news24bd.tv সুরুজ আহমেদ