শেরপুরে এবার ‘এ’ ক্যাপসুল খাবে ২ লক্ষাধিক শিশু

শেখ মোহাম্মদ জুবাইদুল ইসলাম, শেরপুর

শেরপুরে এবার ‘এ’ ক্যাপসুল খাবে ২ লক্ষাধিক শিশু

‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগানকে সামনে রেখে শেরপুরে আগামী ৪-১৭ অক্টোবর দুই সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। 

প্রতিবার বছরে দু'বার দিনব্যাপী এই ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হলেও এবার করোনা ভাইরাসজনিত পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পেইন অনুষ্ঠিত হওয়ার কারণে সময় বাড়িয়ে দুই সপ্তাহ করা হয়েছে।

এ কর্মসূচির আওতায় এবার ৬ থেকে ১১ মাস বয়সী ২২ হাজার ৮২৪ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’  ক্যাপসুল  এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৭৯ হাজার ৭১২ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুলসহ মোট ২ লক্ষ ২ হাজার ৫৩৬ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ১ হাজার ৩৪৬টি টিকাদান কেন্দ্রের ২ হাজার ৬৯২ জন সেচ্ছাসেবকের সহায়তায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে।


আরও পড়ুন: জলবায়ু পরিবর্তনে জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব


বৃহস্পতিবার সকালে শেরপুর জেলা সিভিল সার্জন অফিসের কনফারেন্স রুমে সাংবাদিকদের নিয়ে মতবিনিময় অনুষ্ঠানে এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. একেএম আনওয়ারুর রউফ।

অনুষ্ঠানে জানানো হয়, ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষিত। এটা শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। ভিটামিন ‘এ’ নিয়ে প্রচারিত গুজবে কান না দেয়ারও আহ্বান জানানো হয় । সেইসঙ্গে  সব অভিভাবককে স্বাস্থ্যবিধি মেনে  ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য নির্ধারিত বয়সের মধ্যে সব শিশুকে কাছের টিকাদান কেন্দ্রে নিয়ে আসার জন্য অনুরোধ জানানো হয়। সিভিল সার্জন আরও জানান, টিকা খাওয়ানোর পূর্বে অভিভাবক ও শিশুর করোনার স্ক্রিনিং পরীক্ষা করা হবে। সেইসাথে স্বাস্থ্যকর্মীদেরও স্ক্রিনিং করা হবে।

কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. আকরাম হোসেন। কর্মশালায় জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার  সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

মন্তব্য