স্যারের স্থান পূরণ হবে না

স্যারের স্থান পূরণ হবে না

আবু নাসের রবি

শিক্ষক দিবসে চলে গেলেন বরেণ্য শিল্প-শিক্ষা গুরু, চট্টগ্রাম তথা দেশের চিত্রশিল্পের আশির দশকের সব চাইতে মেধাবী এবং উজ্জ্বল চিত্রশিল্পী মনসুর উল করিম।

চারুকলার ছাত্র হিসেবে চট্টগ্রামে যারা পড়েছেন এবং চিত্র কলার চর্চা করেছেন চট্টগ্রামে থেকে, তাদের কাছে শিল্পী মনসুর উল করিম ছিলেন এক উজ্জ্বল বাতিঘর।

এই বরেণ্য শিল্পী পদ্মা পারের হাওয়া নিয়ে এসে মিশিয়ে দিয়েছিলেন কর্ণফুলীর সঙ্গে । চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সূচনা পর্বে শিক্ষার্থী হিসাবে শিল্পী রশিদ চৌধুরীর হাত ধরে রাজবাড়ি থেকে ঢাকা হয়ে চট্টগ্রামে এসেছিলেন মনসুর উল করিম।

গড়ে তুলেছিলেন নিজের এক অসামান্য সংসার।  

news24bd.tv

জীবনের সব চাইতে গুরুত্ব পূর্ণ সময় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিল্প-শিক্ষক হিসেবে নিয়োজিত ছিলেন। চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার পাশাপাশি নগরের শিল্প ও সাংস্কৃতিক পরিমণ্ডলে তাঁর উল্লেখযোগ্য কর্ম তৎপরতা ছিল।

শিল্পী মনসুর উল করিম এর হাতে গড়া প্রভাবশালী চারুকলা চর্চার সংগঠন "সমকালীন চট্টগ্রাম" এক সময় একাডেমির বাইরে মুক্ত নাগরিক চিত্রকলা চর্চার ধারণা প্রতিষ্ঠিত করেছিল চট্টগ্রাম শহরে তথা বাংলাদেশে।

নগরীর দক্ষিণ নালাপাড়ায় শিল্পীর মনন স্টুডিও ছিল স্থানীয় পরিমণ্ডলে শিল্পীদের আতুড় ঘর। শিশু, কিশোর, নবীন, মাঝ বয়সী, প্রবীণ পেশাজীবী শিল্পীদের সরব ও আন্তরিক যাতায়াতে মনন স্টুডিও সরগরম ছিল ২ দশকেরও বেশী সময় ধরে।

news24bd.tv

মনন স্টুডিও, সমকালীন চট্টগ্রাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ ও ইন্সটিউটের কর্মব্যস্ততা ছাপিয়ে ব্যক্তি মনসুর উল করিম আন্তরিকতা, ভালবাসা ও দায়িত্বশীলতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র ছাত্রীর কাছে পিতৃ তুল্য শিল্পগুরু তে পরিণত হয়েছিলেন, যা ছিল বিরল দৃষ্টান্ত। চট্টগ্রামে এমন শিল্পী খুব কমই পাওয়া যাবে যিনি এই অমায়িক প্রাজ্ঞ শিল্পীর সান্নিধ্যে উপকৃত হন নি।


আরও পড়ুন: তিন ক্যাটাগরিতে সরকারি ঋণ চান হল মালিকরা


এই কর্মবীর গুণী শিল্পী তাঁর শিল্প চর্চার ব্যাপারে ছিলেন শত ভাগ সৎ এবং নিষ্ঠাবান । তার অনন্য চিত্র শৈলী বাংলাদেশের চিত্রকলা চর্চার ধারাবাহিকতায় এক নতুন ধারার সূচনা করেছিল, বলিষ্ঠ রেখা, উজ্জ্বল রঙে প্রকৃতি ও মানুষের জীবনের আলেখ্য বুননের যেই সাবলীল চিত্র ভাষার উদ্বোধন ও বিকাশ হয়েছিল শিল্পী মনসুর উল করিমের হাতে তা দেশের পরবর্তী নানান প্রজন্মের শিল্পীদের চিত্রকলার চর্চায় আলোর দিশারী হয়ে থাকবে।  

news24bd.tv

শিল্পী মনসুর উল করিম তার চিত্রকলার এই অনন্য শৈলীর স্বীকৃতি হিসেবে দেশে বিদেশে নানান সম্মানে ভূষিত হয়েছেন, চারুকলা তথা সাংস্কৃতিক বিকাশে অতুলনীয় কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে শিল্পী মনসুর উল করিম একুশে পদ লাভ করেন।

ব্যক্তিগতভাবে আমি একজন চারুকলা শিক্ষার্থী হিসাবে এই মহান শিল্পীর কাছে যে নিখাঁদ ও আন্তরিক দীক্ষা পেয়েছি তা আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে নানান পর্বে। এই মহান শিল্প শিক্ষাগুরুর দায়িত্বশীল কর্ম তৎপরতা চট্টগ্রামের অনেক শিল্পীর ব্যক্তি জীবনের নতুন রূপায়ন করেছে, অনেকের অর্থবহ সাফল্যের নেপথ্যের কারিগর ছিলেন এই নিভৃতচারি শিল্পগুরু।

news24bd.tv

তার অনন্য ব্যক্তিত্ব, কর্ম তৎপরতা, অমায়িক অতিথিপরায়নতা, দায়িত্বশীলতা এবং শিল্প চর্চার সততা ও নিষ্ঠা চট্টগ্রাম তথা বাংলাদেশের শিল্পীদের অনুপ্রেরণা যোগাবে নিশ্চিত।


আরও পড়ুন: করোনা আক্রান্ত সৌমিত্র চট্টোপাধ্যায়, হাসপাতালে ভর্তি


শিল্পী মনসুর উল করিম স্যার চলে গেলেন চিরতরে, তাঁর এই চলে যাওয়ায় নিজেকে অভিভাবকহীন মনে হয়েছে। মনে হয়েছে চট্টগ্রাম একজন নির্ভরযোগ্য আভিভাবক হারালো। আমার অনেক ব্যক্তিগত আনন্দ বেদনার সঙ্গে জড়িয়ে আছেন আমার এই প্রিয় শিক্ষা গুরু, আমার প্রথম একক চিত্র প্রদর্শনী ২০০০ সালে কোনোভাবেই সম্ভব হতো না স্যারের অনুপ্রেরণা এবং সার্বিক সহায়তা ছাড়া, শিক্ষার্থী হিসাবে আমার এম এ ডিগ্রি অর্জন রাজনৈতিক ও সামাজিক কারণে প্রায় অসম্ভব হয়ে উঠেছিল, এই অসম্ভব বিষয়কে বিরল আন্তরিকতা ও দায়িত্বশীল সহযোগিতার মাধ্যমে সম্ভব করে দিয়েছিলেন আমার ঠান্ডু স্যার।  

news24bd.tv

শিল্পী মনসুর উল করিম জীবনের নানান বাঁকে সাহসী পদক্ষেপ নিয়ে দেশ বিদেশের নানান অঞ্চলে ঘুরে বেড়িয়েছেন, দায়িত্ব নিয়ে চট্টগ্রামের শিল্প ও সাংস্কৃতিক পরিমন্ডলে জীবনের দীর্ঘ সময় অতিবাহিত করেছেন কিন্তু কখনো প্রিয় জন্মভুমি রাজবাড়ীকে ভুলে যাননি । শেষ জীবনে রাজবাড়িতের নিভৃত বাসকে বেছে নিয়েছিলেন, গড়ে তুলেছিলেন বুবন আর্ট স্পেস । আশাকরি স্যারের প্রিয় রাজবাড়ী এই মহান শিল্পীর এই স্মৃতি ধারণ করবে, পরিচর্যা করবে।


আরও পড়ুন: পুরোনো যন্ত্রপাতির জমজমাট কারবার ধোলাইখালে


তবুও শিল্পী মনসুর উল করিম স্যারের অনুপস্থিতি অপূরণীয়। তাঁর রেখে যাওয়া পরিবার পরিজনের প্রতি সমবেদনা রইল, স্যার যে ভালবাসা ছড়িয়ে গেছেন তা পরিবার ও পরিজনের কাছে ফিরে ফিরে আসবে, আমরা আপনাদের পরিবার হয়ে থাকার প্রত্যাশা রাখি। আমৃত্যু এই মহান শিল্পীর সমস্ত মহৎ উদ্যোগের সঙ্গে থাকতে যেন পারি এই প্রত্যাশা করি। বিদায় প্রিয় ঠান্ডু স্যার।  

news24bd.tv

পদ্মার উতল হাওয়ায় ভেসে বেড়ানোর দিনে আপনি অনেক শান্তিতে থাকুন। অনন্ত যাত্রায় আপনার সকল ভাল কাজের মঙ্গল সুধা আপনার সাথে রইল। বিদায় গুরু।

আবু নাসের রবি, শিল্পী

news24bd.tv নাজিম