এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন ডিসেম্বরে

এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন ডিসেম্বরে

অনলাইন ডেস্ক

এবারের উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষা হবে না, আজ বুধবার শিক্ষামন্ত্রী এ তথ্য জানিয়েছেন। জেএসসি ও এসএসসি’র ভিত্তিতে তার মূল্যায়নের কাজটি করা হবে। যা অনুষ্ঠিত হবে আগামী ডিসেম্বরে।

আরও জানানো হয়, এ পরীক্ষায় পাস করানো হবে সকল শিক্ষার্থীকেই।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে  চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, ‘অবশ্যই সবাই পাস করবে। তবে ফলটা কী হবে সেটা নির্ভর করছে তার জেএসসি ও এসএসসির পরীক্ষার ফলাফলের ওপর। ’

এর আগে আজ দুপুরে শিক্ষামন্ত্রী বলেন, ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারের এইচএসসি শিক্ষার্থীরা দুটি পাবলিক পরীক্ষা দিয়ে এসেছে।

এদের জেএসসি ও এসএসসির ফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, এই মূল্যায়নের কাজটি করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি থাকবে। বিভাগ পরিবর্তনজনিত (যারা বিজ্ঞান থেকে মানবিক বা অন্য বিভাগ পরিবর্তন করেছে) কারণে যে সমস্যাটি হবে তা ঠিক করতেও বিশেষজ্ঞ কমিটি কাজ করবে। এই বিশেষজ্ঞ কমিটি নভেম্বর মাসে তাদের পরামর্শ বা মতামত দেবে। এরপর ডিসেম্বরে এই মূল্যায়নের ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: রাশিয়ার সাবমেরিন ও স্থলযানে যুক্ত হলো ‘ভয়ঙ্কর জিরকন’

শিক্ষামন্ত্রীও আজ বলেছেন, মূল্যায়নের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বিভাগ পরিবর্তন করা শিক্ষার্থীদের বিষয়টি ঠিক করবে।  

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর