বাকৃবিতে ব্রুসেলোসিস রোগ শীর্ষক কর্মশালা

বাকৃবিতে ব্রুসেলোসিস রোগ শীর্ষক কর্মশালায় বক্তারা।

বাকৃবিতে ব্রুসেলোসিস রোগ শীর্ষক কর্মশালা

ময়মনসিংহ প্রতিনিধি

দেশে গ্রামীণ কর্মশক্তির ২০ শতাংশ প্রাণিসম্পদ খাতের সঙ্গে জড়িত। ৪৪ শতাংশ আমিষ পাওয়া যাচ্ছে এ খাত থেকে। পুষ্টি, খাদ্যনিরাপত্তার দিক থেকেও খাতটি গুরুত্বপূর্ণ। কিন্তু চাহিদার সঙ্গে কুলিয়ে উঠতে পারছে না বিভিন্ন সংক্রামক রোগের কারণে।

ব্রুসেলোসিস বাংলাদেশে প্রাণিসম্পদ শিল্পে প্রতি বছর প্রায় ৬০ মিলিয়ন টাকা আর্থিক ক্ষতি সাধন করছে।

শনিবার সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের ব্যবস্থাপনায় কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে ‘মানুষ ও গবাদি পশুর ব্রুসেলোসিস: মলিকুলার ডায়াগনোসিস, চিকিৎসা ও প্রতিকার’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন বিজ্ঞানীরা।

ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের কনফারেন্স হলে মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম. আরিফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাকৃবির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথির বক্তব্য দেন ভেটেরিনারি অনুষদের ডীন প্রফেসর ড. প্রিয় মোহন দাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্পের কো-ইনভেস্টিকেটর প্রফেসর ড. মো. মকবুল হোসেন। প্রকল্পের পরিকল্পনা এবং কার্যক্রম সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. মো. সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) পক্ষ থেকে বক্তব্য রাখেন ড. এম কাজী কমর উদ্দিন এবং ডা. মো. আফতাব হোসেন, ডিডি, ডিএলও, ময়মনসিংহ।

মূল প্রবন্ধে ড. সিদ্দিকুর রহমান বলেন, ব্রুসেলোসিস ব্যাকটেরিয়া ঘটিত একটি সংক্রামক রোগ। এটি ছোঁয়াচে ও জুনোটিক রোগ যা পশু থেকে মানুষে ও মানুষ থেকে পশুতে ছড়ায়। আক্রান্ত পশুর কাঁচা দুধ, স্বল্প জাল দেওয়া দুধ খাওয়ানোর মাধ্যমে অথবা নির্গত পদার্থের বা আক্রান্ত প্রাণীর প্রত্যক্ষ বা পরোক্ষ সংস্পর্শে মানুষের এ রোগ হতে পারে। এ রোগে পশুসম্পদের ক্ষতি সাধন এবং মানুষ সংক্রমিত হয়ে অকাল মৃত্যুর কোলে ঢলে পরতে পারে। ব্রুসেলোসিস রোগ গরু, মহিষ, ছাগল, ভেড়া ও শুকরে গর্ভাবস্থার শেষের দিকে গর্ভপাত ঘটায়। দুগ্ধ উৎপাদন হ্রাস, বাচ্চার মৃত্যু, প্রজননে ব্যাঘাত, গর্ভফুল আটকে যাওয়া, জরায়ু প্রদাহ ও প্রজনন ক্ষমতার অক্ষমতার জন্য রোগটি দায়ী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যব্যে উপ-উপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান বলেন, এই রোগটি একদিকে পশুসম্পদের যেমন ক্ষতি করে, তেমনি মানুষের মাঝে সংক্রমিত হয়ে তা মানুষের মৃত্যুর কারণ হতে পারে। তাই এ রোগ নিয়ে গবেষণা বাস্তবসম্মত ও সময়োপযোগী।

এর আগে ব্রুসেলোসিস নিয়ে উন্নত গবেষণার জন্য মেডিসিন বিভাগে ‘লাইভস্টক ও হিউম্যান ব্রুসেলোসিস’ নামের একটি নতুন গবেষণাগার প্রতিষ্ঠা করা হয়েছে। গবেষণাগারটি উদ্বোধন করেছেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের মৎস্য ও প্রাণিসম্পদের প্রাগ্রাম ডিরেক্টর ড. কাজী এম. কমর উদ্দিন। এটিই বাংলাদেশের প্রথম গবেষণাগার।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর