উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে উদ্বেগ

উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে উদ্বেগ

প্লাবন রহমান

উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে উদ্বিগ্ন-হতবাক বেশিরভাগ শিক্ষার্থী। পরীক্ষা পদ্ধতির মাধ্যমেই মূল্যায়ন হতে পারতো বলে মত তাদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান  বলছেন-উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণার পরই বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে কাজ করবে কর্তৃপক্ষ।

গেল মার্চে উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিতের প্রায় ছয় মাস পর সিদ্ধান্ত আসলে -এবার হচ্ছে না এইচএসসি পরীক্ষা।

এর পরিবর্তে পরীক্ষার্থীদের ভিন্নভাবে মূল্যায়ন করা হবে। তবে-সরকারি এই সিদ্ধান্তে অনেক শিক্ষার্থী যেমন খুশি হয়েছেন, তেমনি অনেকে আবার বিভ্রান্ত-হতবাক।

নানা প্রশ্ন খুরপাক খাচ্ছে এইচএসসি-র গন্ডিতে থাকা ১৪ লাখ শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মনে। জেএসসি কিংবা এসএসসি পরীক্ষায় খারাপ করেছে, এইচএসসি পরীক্ষায় সেটি পুষিয়ে নিতে চায় –এমন সুযোগ থাকছে না শিক্ষার্থীদের।

এজন্য পরবর্তী শিক্ষা জীবন নিয়েও শিক্ষার্থীদের উদ্বেগ।  

পরীক্ষা ছাড়া এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে ডিসেম্বরে। সেই ফলের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয় জীবনে প্রবেশ করবেন শিক্ষার্থীরা। কিন্তু এবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কীভাবে হবে এখনও জানা নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রীর ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া

এবারের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার সব প্রস্তুতি ছিল সরকারের। আট মাস আগে গত ফেব্রুয়ারিতে প্রশ্নপত্র ছেপে জেলায় জেলায় পাঠানো হয়েছিল। প্রস্তুত ছিল ১৪ লাখ পরীক্ষার্থীও। কিন্তু করোনার কারণেই ঘটে বিপত্তি। তবে-দেশে এখন সবকিছু অনেকটা স্বাভাবিক থাকায়-পরীক্ষার বিষয়টি পূর্নবিবেচনার অনুরোধ অনেক শিক্ষার্থীর।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর