আবারো হারল পাঞ্জাব, নাটকীয় জয় কলকাতার

আবারো হারল পাঞ্জাব, নাটকীয় জয় কলকাতার

অনলাইন ডেস্ক

আইপিএল-এর শুরু থেকেই কোন ঠাসা কিংস ইলেভেন পাঞ্জাব। জয়ের হাতছানী তাদের জন্য আমবশ্যার চাঁদ। কলকাতা নাইট রাইডার্সের হাত থেকে জয় ছিনিয়ে নেয়াটা খুব কঠিন ছিলোনা পাঞ্জাবে। তবুও পারল না এবার।

শেষ ওভারে কিংস ইলেভেন পাঞ্জাবের দরকার ছিল মাত্র ১৪ রান। ক্রিজে ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল ও মনদীপ সিংহ। তবে বল হাতে ছিলেন সুনীল নারিন। পঞ্চম বলে মনদীপ শূন্য রানে ক্যাচ দিয়ে ফেরার পর ষষ্ঠ বলে সাত রান দরকার ছিল পাঞ্জাবের।

সুপার ওভারের জন্য দরকার ছিল ছয় রান।

কিন্তু ম্যাক্সওয়েলের শট সীমানার একটু আগে পড়ল। বল যেভাবে উড়েছিল, সুপার ওভারই হতে চলেছে বলে মনে হচ্ছিল ক্রিকেটপ্রেমীদের। কিন্তু তা সীমানার ঠিক আগে পড়ল এবং কলকাতাকে জিতিয়ে দিল দুই রানে।

শনিবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে কলকাতার দেওয়া ১৬৫ রানের লক্ষ্য ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৬২ রানে থেমে যায় পাঞ্জাব। এর আগে, কলকাতা ৬ উইকেটে করে ১৬৪ রান।
  
প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে কলকাতা। ওপেনার রাহুল ত্রিপাঠির (৪) পরপরই রান আউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন নিতিশ রানা (২)। এরপর শুভমান গিল ও ইয়ন মরগান চেষ্টা চালিয়ে যান দলকে খাদ থেকে টেনে তুলতে। দুজনে গড়েন ৪৯ রানের জুটি।   

১৬৫ রানের জয়ের লক্ষ্যে তাড়া করতে নেমে লোকেশ রাহুল ও ময়াঙ্ক আগরওয়াল পাওয়ার প্লের ছয় ওভারে তুলেছিলেন ৪৭। পাঞ্জাবের ৫০ রান এসেছিল ৩৯ বলে। ১০ ওভার শেষে রান দাঁড়াল ৭৬। ১০০ রান এল ৭৪ বলে। দুই ওপেনার একই ওভারে পৌঁছলেন পঞ্চাশে।

পাঞ্জাবের প্রথম উইকেট পড়েছিল ১৪.২ ওভারে ১১৫ রানে। ৩৯ বলে ৫৬ রানে ফিরেছিলেন ময়াঙ্ক আগরওয়াল। সেখান থেকে এই ম্যাচ কলকাতা জিতবে, হয়তো ভাবতে পারেননি অতি বড় সমর্থকও।


আরও পড়ুন: ফেনীর ফতেহপুরে বাসে ট্রেনের ধাক্কা, নিহত ৩


আর সেই প্রতিকূল পরিস্থিতি থেকেই দুর্দান্তভাবে ম্যাচে ফিরেছিল দীনেশ কার্তিকের দল। পঞ্জাবের ইনিংসের  ১৭ থেকে ১৯ ওভারে নিকোলাস পুরান (১০ বলে ১৬), প্রভসিমরন সিংহ (৭ বলে ৪) ও লোকেশ রাহুল (৫৮ বলে ৭৪) ফিরে যান। আর এই তিন ওভারেই পাঞ্জাব ক্রমশ হারিয়ে গেল ম্যাচ থেকে।

এই ম্যাচে আমিরশাহিতে প্রথম বার দলে আসা প্রসিদ্ধ কৃষ্ণ ২৯ রানে তিন উইকেট ও অভিজ্ঞ সুনীল নারিন ২৮ রানে দুই উইকেট নিয়ে শেষের দিকে চাপে ফেলেন পাঞ্জাবকে।

news24bd.tv সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর