অনন্ত জলিলের চিন্তার জগতে কি কোনো পরিবর্তন ঘটেছে?

অনন্ত জলিলের চিন্তার জগতে কি কোনো পরিবর্তন ঘটেছে?

শওগাত আলী সাগর

অনন্ত জলিল যে কথাটি বলেছেন সেটিই তার চিন্তা, তার মননে, তার মগজে বসবাস করে। আপনি আমি যতোই প্রতিবাদ করি, বয়কটের ঘোষণা দেই না কেন- এটাই অনন্ত জলিল। এইটুকু মেনে নিতে পারলে অনেক কিছুই সহজ হয়ে যায়।

কীভাবে সহজ হয়ে যায়? নারীর নির্যাতিত হ্ওয়ার দায় যে নারীরই, পুরুষমাত্রই নারীর ‘গার্জিয়ান’- এই ধরনের ভাবনা লালনকারী অনন্ত জলিলের সংখ্যা কি সমাজে কম? সেটা্ সিনেমায় হোক, সাহিত্যে হোক,সংস্কৃতিতে হোক,প্রশাসনে-রাজনীতিতে হোক, আমজনতার ভীড়েই হোক- সবখানেই কিন্তু অনন্ত জলিলরা রয়েছে।

সমস্যাটা সেই মননে, মানসিকতায় চিন্তায়।

আমার- আপনার ক্ষোভ, প্রতিবাদে অনন্ত জলিলের চিন্তার জগতে কি কোনো পরিবর্তন ঘটেছে? একদম না। তার পরের ভিডিওতে বলা তার কথাগুলো শুনুন- ‘গতকালের ভিডিওতে আমি মূলত মেয়েদেরকে শালীনতা বজায় রাখার কথা বলতে চেয়েছি। অনেকেই বিষয়টিকে পজিটিভভাবে নিয়েছেন আবার অনেকেই নেগেটিভভাবে নিয়েছেন।

আমি কোনো বিতর্কে জড়াতে চাই না। ’

এটা পরিষ্কার যে অনন্ত জলিল বিতর্ক থেকে আপাতত নিজেকে সরিয়ে নিতে চেয়েছেন। তিনি কি তার মানসিকতার, চিন্তার কোনো পরিবর্তন হয়েছে বলে স্বীকার করেছেন? না, সেটি করেননি? তিনি তো স্পষ্ট করেই বলেছেন, ‘গতকালের ভিডিওতে আমি মূলত মেয়েদেরকে শালীনতা বজায় রাখার কথা বলতে চেয়েছি। ’ তার কথা ‘অনেকেই বিষয়টিকে পজিটিভভাবে নিয়েছেন’। অর্থ্যাৎ- শালীন- অশালীনের জায়গা থেকে তিনি সরে দাড়াননি।

যারা সত্যিকার অর্থেই ধর্ষণমুক্ত, নারী নিপীড়নমুক্ত পরিবেশ দেখতে চান- তাদের এই ’অনন্ত জলিল মানসিকতার’ বিরুদ্ধে কথা বলতে হবে, চিন্তার জায়গাটা, দৃষ্টিভঙ্গির জায়গাটা পরিষ্কার করতে হবে। ধর্ষণ বিরোধী আন্দোলন কেবল- রাস্তায় শ্লোগান দেওয়ার বিষয় নয়- মনোজগতের পরিবর্তনেরও বিষয়।

আরও পড়ুন: অনন্ত জলিলকে বয়কট করলাম: শাওন

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর