অধিক ফজিলতপূর্ণ আমল কোনটি?

অধিক ফজিলতপূর্ণ আমল কোনটি?

নিজস্ব প্রতিবেদক

যদি প্রশ্ন করা হয়, সূরা ফাতিহা ১০০ বার, সূরা ইখলাস ১০০ বার এবং দরূদ শরিফ ১০০ বার পড়া হয়, তাহলে এই তিনটির মধ্যে কোনটি সবচেয়ে বেশি ফজিলতপূর্ণ আমল?

সূরা ফাতিহা, সূরা ইখলাস, দরূদ শরিফ এই তিনটি আমলই বেশি বেশি পাঠ করা অত্যন্ত ফজিলতপূর্ণ। আর প্রত্যেকটার ফজিলতও ভিন্ন ভিন্ন।  

সূরা ইখলাসের ফজিলত প্রসঙ্গে হাদিসে বর্ণিত আছে, ‘রাসুল (সা.) বলেছেন, তোমাদের মধ্যে কেউ কি এক রাতে এক-তৃতীয়াংশ কোরআন তেলাওয়াত করতে অক্ষম? সাহাবায়ে কেরাম (রা.) বললেন, কীভাবে এক-তৃতীয়াংশ কোরআন পড়বে? রাসুল (সা.) বললেন, সূরা ইখলাস কোরআনের এক-তৃতীয়াংশ সমপরিমাণ। ’ (মুসলিম : হাদিস ৮১১)।

আর দরূদ শরিফের ফজিলত প্রসঙ্গে হাদিসে বর্ণিত হয়েছে, ‘অবশ্যই দোয়া আসমান এবং জমিনের মাঝে ঝুলন্ত অবস্থায় থাকে ওপরে উঠে না, যতক্ষণ পর্যন্ত তুমি তোমার নবীর প্রতি দরূদ না পড়বে। ’ (তিরমিজি : হাদিস ৪৮৬)।  

আরও বর্ণিত আছে, ‘যে আমার প্রতি একবার দরূদ পাঠ করবে, আল্লাহ তায়ালা তার প্রতি দশবার দরূদ পাঠ করবেন। ’ (সুনানে দারিমি : হাদিস ২৮১৪)।


আরও পড়ুন: দ্বীনদার স্ত্রী পেতে হলে যে আমল করতে হবে


আর হাদিসে রাসুল (সা.) সুরা ফাতিহাকে মহান সুরা বলে আখ্যায়িত করেছেন। (বুখারি : হাদিস ৫০০৬)।

প্রত্যেকটির ফজিলত নিজ নিজ স্থানে গুরুত্বপূর্ণ। অতএব কোনো একটার আমলকে নির্দিষ্ট না করে, প্রত্যেকটারই কিছু কিছু করে পড়া ভালো। এ ক্ষেত্রে ১০০ বার নির্দিষ্ট করাও কোনো জরুরি বিষয় নয়। (বুখারি : ৫০১৩, ৫০০৬, মুসলিম : ৮১১, সুনানে নাসায়ি : ৯৯৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন নিয়মিত তেলাওয়াত ও অধ্যয়ন করে সে আলোকে জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমিন।

news24bd.tv সুরুজ আহমেদ