পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি প্রায় ৩৫ শতাংশ (ভিডিও)

প্লাবন রহমান

করোনা বাস্তবতার মধ্যেও এগুচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের কাজ। ৪ বছরে প্রকল্পের বাস্তব অগ্রগতি প্রায় ৩৫ শতাংশ। বাকী ৬৫ ভাগ কাজ শেষের সময়সীমা ২০২৪ সাল। রেল সংযোগ প্রকল্পে ত্রুটি ধরা পড়লেও-দ্রুত এই সমস্যা সমাধান হবে বলেই আশাবাদী পদ্মা সেতুর প্রকল্প পরিচালক।

পদ্মা সেতুর কাজের ছবিই আর শব্দই জানান দিচ্ছে-পদ্মার মূল সেতুর নিচে এগুচ্ছে রেল সংযোগ প্রকল্পের কাজ। করোনার থাবায় পুরো গতিতে না চললেও-যতটা সম্ভব এগিয়ে নেয়ার চেষ্টা চলছে-৪০ হাজার কোটির এই প্রকল্প।

এই রেল সংযোগ প্রকল্পে মাওয়া ও জাজিরা প্রান্তে পিলারের উচ্চতা ও রাস্তার দুই পাশের প্রশস্ততা নিয়ে উঠেছে ত্রুটির অভিযোগ। আন্তর্জাতিক মান অনুযায়ী  রেললাইনের  ভায়াডাক্টের  নিম্নভাগ থেকে সড়কের উচ্চতা ৫ দশমিক ৭ মিটার  এবং জাতীয় মহাসড়কের  প্রস্থ ১৫ দশমিক ৫০  মিটার হওয়ার কথা।

কিন্তু বর্তমান  নকশায় উচ্চতা ও প্রস্থ উভয় দিকেই জায়গা তুলনামূলক কম। তবে-সমস্যা হলেও দ্রুত সমাধান হবে বলে আশাবাদী পদ্মা সেতুর প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম।


আরও পড়ুন: প্রযুক্তির ফাঁদে পড়ে সর্বস্ব হারাচ্ছে নারীরা (ভিডিও)


তিনি আরও জানান, নীতিমালা অনুযায়ী উচ্চতা ও চওড়া কিছুটা কম রয়েছে। তবে এটা সমাধানের চেষ্টা চলছে। খুব বড় ধরণের সমস্যা নয় এটি।  

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা, সেখান থেকে নতুন রেল লাইন যাবে যশোর। সবমিলিয়ে-চলছে ১৬৯ কিলোমিটার রেললাইনের নির্মাণ কাজ চলছে। এরমধ্যে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙা পর্যন্ত রেল সংযোগের কাজ ২০২১-এ শেষ হবে বলে আশাবাদী রেলমন্ত্রী। আর তা বাস্তবায়ন হলে প্রথম দিনই মুন্সীগঞ্জ প্রান্ত থেকে ফরিদপুরের ভাঙ্গা, রাজবাড়ী ও কুস্টিয়া হয়ে রেল চলবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল নেটওয়ার্কে।

news24bd.tv সুরুজ আহমেদ