রেকর্ড পারিমাণ প্রবাসী আয়ে চাঙা হচ্ছে অর্থনীতি (ভিডিও)

বাবু কামরুজ্জামান

করোনাভীতি কাটিয়ে সচল হয়ে উঠছে অর্থনীতি। উৎপাদনশীলতা বাড়ার পাশাপাশি বাড়ছে রপ্তানি আয় ও বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধিও।  

অন্যদিকে অতীতের সব রেকর্ড ভেঙে প্রবাসী আয়ে মিলেছে অবিশ্বাস্য অর্জন যা সামষ্টিক অর্থনীতিকে চাঙা করছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে অর্থনীতিতে গতিশীলতা বাড়লেও কর্মসংস্থান তৈরি আগামী দিনের মূল চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা।

সহস্র সঙ্কটেও হাল না ছেড়ে ঘুরে দাড়ানোর গল্প বিস্ময়কর হলেও বারবারই যেন তা করে দেখিয়েছে বাংলাদেশ! মহামারীর ধাক্কায় বিশ্ব অর্থনীতির অনেক শক্তিধর দেশই যখন ঋণাত্মক প্রবৃদ্ধির পথে হাটছে তখনো বাংলাদেশের জন্য তা কিছুটা স্বস্তির। বিশ্বব্যাংকসহ একাধিক সংস্থার পূর্বাভাস অনুযায়ী বাংলাদেশের প্রবৃদ্ধি থাকবে ইতিবাচক ধারায়। যেখানে সরকারের উচ্চাভিলাষ আরো বেশি।

news24bd.tv

সামষ্টিক অর্থনীতির নানা সূচকও জানান দিচ্ছে বাংলাদেশের অর্থনীতিতে গতিশীলতা ফিরছে।

হিসাব বলছে করোনাকালীন সময়েও চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি আগের অর্থবছরের তুলনায় প্রায় দ্বিগুন। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়িয়েছে ৪০ বিলিয়ন ডলার। আর প্রবাসী আয়ের সব রেকর্ড ভেঙে অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি ৪৬ শতাংশ। যা অর্থনীতি পুনরুদ্ধারের গতি জোরালো করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এফবিসিসিআই-এর সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, আটকা পড়া মালামাল পাঠানোর সুযোগ হওয়ায় বাড়ছে আয়।

পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম বলেন, অর্থনীতির এই ধারা ইতিবাচক। আমরা আশাবাদি অর্থনীতির এই ধারা অব্যাহত রাখতে পারব।


আরও পড়ুন: এইচএসসি: ফরম পূরণের টাকা কি ফেরত পাবেন শিক্ষার্থীরা? (ভিডিও)


তবে প্রাতিষ্ঠানিক খাত ঘুরে দাড়ালেও করোনাকালে গ্রামে ফিরেছেন অসংখ্য মানুষ। এছাড়া চাকরি হারিয়েছেন অনেকেই। তাই অর্থনীতি পুনরুদ্ধার প্রক্রিয়া টেকসই করতে কর্মসংস্থান তৈরি এখনো সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন ড. শামসুল আলম।

তিনি আরো জানান, কর্মসংস্থান সৃষ্টি একটা বড় চ্যালেঞ্জ। তবে সব কিছু যখন খুলেছে তখন অন্যান্য খাতগুলোতে কর্মসংস্থান সৃষ্টির চেষ্টা করতে হবে।

তবে ইউরোপ এবং আমেরিকায় করোনার দ্বিতীয় ঢেউ এবং স্বাস্থ্যগত ঝুঁকি নিয়ন্ত্রণে না এলে অর্থনীতির পুনরুদ্ধার টেকসই হওয়া নিয়ে শঙ্কা থাকছেই।

news24bd.tv সুরুজ আহমেদ