ঢাকার অর্ধেক মানুষই করোনা আক্রান্ত হয়েছে

ঢাকার অর্ধেক মানুষই করোনা আক্রান্ত হয়েছে

শরিফুল হাসান

রাজধানীর ঢাকার প্রায় অর্ধেক মানুষই করোনায় আক্রান্ত হয়েছে। সরকারি প্রতিষ্ঠান আইইডিসিআর ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইসিডিডিআরবি যৌথভাবে এই গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে।

দুটি খ্যাতনামা প্রতিষ্ঠান প্রকাশ করছে বলেই নয়, আমি এমনিতেই এই রিপোর্ট পুরোপুরি বিশ্বাস করছি, কারণ আমাদের পর্যবেক্ষণও বলে, ঘনবসতির এই দেশে করোনা না ছড়ানোর কোন কারণ নেই। কিন্তু যেটা আশাবাদের কথা সেটা হলো করোনা আমাদের ভয়াবহ ক্ষতি করতে পারেনি।

আলহামদুলিল্লাহ।

এই যে দেখেন, আমরা যে বলি বস্তিতে করোনা নেই সোট ঠিক নয়। এই রিপোর্ট বলছে শহরের বস্তির প্রায় তিন চতুর্থাংশ বা ৭৪ শতাংশ মানুষ মানুষ ইতিমধ্যে সংক্রমিত হয়েছেন। করোনার কোনো লক্ষণ ছিল না এমন ৪৫ শতাংশ নগরবাসী করোনায় আক্রান্ত হয়েছে।

কিন্তু আশার কথা হলো আমরা বেশিরভাগ লোকই বেঁচে গেছি।


আরও পড়ুন: গণহত্যা অস্বীকার বা তথ্য বিকৃতিরোধেও ব্যবস্থা থাকা দরকার


চিকিৎসক ও বিশেষজ্ঞরা ভালো বলতে পারবেন, কিন্তু আমার ধারণা, এই যে ছোটবেলা থেকে নানা টিকা কিংবা অস্বাস্থ্যকর পরিবেশ হয়তো আমাদের প্রতিরোধ শক্তি বাড়িয়েছে। নিশ্চয়ই এই গবেষণা আমাদে র সংক্রমণ নিয়ন্ত্রণ, চিকিৎসা ও টিকা দেওয়ার সিদ্ধান্তে কাজে লাগবে।  

তবে তারপরেও মনে করিয়ে দেই সবাইকে, করোনায় কিন্তু আজও ৩১ জন মানুষ মারা গেছে। মোট মৃত্যু সাড়ে পাঁচ হাজার ছাড়িয়েছে। ইউরোপ আমেরিকার তুলনায় আমাদের মৃত্যু হয়তো বেশি নয়, তারপরেও যতোটা পারি চলুন সতর্ক হয়ে চলি। কারণ যার স্বজন হারায় সেই কষ্টটা জানে। আসুন আমরা নিরাপদে থাকি। নিজেকে সুস্থ থাকি। অপরকেও সুস্থ রাখি।

শরিফুল হাসান, উন্নয়ন কর্মী