সাইবার অপরাধ বাড়ছে, শীর্ষে ফেসবুক-টুইটার (ভিডিও)

রিশাদ হাসান

দেশে প্রতি ২০ সেকেন্ডে ঘটছে গড়ে ১টি করে সাইবার অপরাধ। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঘটা এসব অপরাধের ৬৮ শতাংশ শিকারই নারী।  

সমাজ ও মনো বিজ্ঞানীদের মতে, সংবেদনশীলতার অভাব ও সাংগঠনিক কর্মকান্ড কমে যাওয়াই বাড়াচ্ছে সাইবার অপরাধ।

পূজা একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

পাশাপাশি মডেলিং তার শখ। সামাজিক যোগযোগ মাধ্যমে প্রতিদিনই হয়রানি হওয়ার অভিজ্ঞতা জানালেন তিনি। তিনি জানান, কাউকে এড়িয়ে চলছে সে আমাকে খারাপ বলছে কিন্তু সে যে লোকটি অপ্রিতিকর কথা বললেন সেটা কিন্তু সে দেখছে না। এমনকি সে অন্য কোথাও গিয়েও বলছে ওই মেয়ে ভাল না।

সাইবার ক্রাইম এ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সবশেষ তথ্যমতে, সাইবার হয়রানীর শিকার দেশের অন্তত ৬৮ শতাংশ নারী, এর ৪৯ শতাংশ স্কুল-কলেজ শিক্ষার্থী অর্থাৎ শিশু-কিশোর। শুধু তাই নয়, দেশে প্রতি ২০ সেকেন্ড ঘটছে  ১টি করে সাইবার অপরাধ। এর মধ্যে ৭৫ শতাংশ অপরাধই ফেসবুক কেন্দ্রীক। আইসিটি ও ডিএমপির সাইবার ইউনিটে বছরে প্রায় ৩৬ হাজার অভিযোগ আসে।

সাইবার অপরাধের শাস্তির বিষয়ে একমত না হওয়াকে দুষলেন সমাজ বিজ্ঞানের অধ্যাপক ড. জিনাত হুদা। তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরাধ বাড়ছে। একজন মেয়েকে সেখানে কিভাবে উপস্থাপন করা হবে সেটা কিন্তু একটা প্রশ্ন।


আরও পড়ুন: আলি বাবার নাম করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকচক্র (ভিডিও)


মনোরোগ বিশেষজ্ঞ ডা. এস এম আতিকুর রহমান বলছেন, তরুণ প্রজন্মের সাংস্কৃতিক ও সাংগঠনিক কার্যক্রম কমে যাওয়ায় বাড়ছে ইন্টারনেট আসক্তি, যা তাদের সাইবার অপরাধের দিকে ঠেলে দিচ্ছে।

সাইবার অপরাধ দমনে থানা পর্যায়ে বিশেষায়িত আইন-শৃঙ্খলা বাহিনীর টিম গঠনের পরামর্শ প্রযুক্তি বিশেষজ্ঞদের। শুধু আইন প্রণয়ন নয়, সাথে আইনের প্রয়োগ ও বিচার নিশ্চিতের প্রতিও গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

news24bd.tv সুরুজ আহমেদ