ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি, গতি ফিরেছে আবাসন খাতেও (ভিডিও)

বাবু কামরুজ্জামান

করোনা সঙ্কট কাটিয়ে গতি ফিরেছে আবাসন খাতে। বেড়েছে এ খাতের বিনিয়োগ। এছাড়াও মহামারী মোকাবেলা করে ঘুরে দাড়াচ্ছে দেশের সার্বিক ব্যবসা বাণিজ্যও।  

তবে বিশ্লেষকরা বলছেন, অর্থনীতির বেশ কিছু খাত ভালো করলেও পুরোপুরি ঘুরে দাঁড়াতে এখনো কিছুটা সময় প্রয়োজন।

এক্ষেত্রে বাড়তি নজর দেয়ার তাগিদ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের দিকে।

মহামারীর ধাক্কায় গেল মার্চ থেকে জুলাই পর্যন্ত প্রায় সারা দেশেই বন্ধ হয়ে যায় চলমান নির্মাণ খাতের কার্যক্রম। তবে এ স্থবিরতা কাটিয়ে গতি ফিরতে শুরু করেছে আবাসনের মতো মূল্য সংযোজনকারী শিল্পে। ফ্ল্যাট ও প্লট এর বুকিং বাড়তে শুরু করায় নির্মাণের সাথে জড়িত ২১১টি সহযোগী খাত এবং পণ্যভিত্তিক ৪৬০টি উপখাত চাঙা হয়ে উঠছে।

ফলে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে এর সাথে জড়িত প্রায় ৩৫ লাখ মানুষের জীবন জীবিকাও।

news24bd.tv

আবাসন মালিকদের সংগঠন রিহ্যাব বলছে, আবাসন প্রতিষ্ঠানগুলো এখন পুরোদমে কাজ শুরু করেছে তবে হঠাৎ করে নেয়া রাজউকের উদ্যোগ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন উদ্যোক্তারা।

রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামীন বলছেন, রাজউকের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকায় সর্বোচ্চ ৮ তলার অনুমোদন দেয়া হবে। এটা আবাসন খাতের জন্য একটা হুমকি বলেও উল্লেখ করেন তিনি। ফলে ফ্লাটের দাম মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে।

news24bd.tv

সামষ্টিক অর্থনীতির নানা সূচকও জানান দিচ্ছে বাংলাদেশের অর্থনীতিতে গতিশীলতা ফিরছে। হিসাব বলছে করোনাকালীন সময়েও চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি বেড়েছে। এছাড়া বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়িয়েছে ৪০ বিলিয়ন ডলার। আর প্রবাসী আয়ের সব রেকর্ড ভেঙে অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি ৪৬ শতাংশ। তবে অর্থনীতি পুরোপুরি সচল করতে এখনো বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতারা।


আরও পড়ুন: সাইবার অপরাধ বাড়ছে, শীর্ষে ফেসবুক-টুইটার (ভিডিও)


সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলছেন, এখন কর্মসংস্থানের একটা বড় সংকট রয়ে গেছে। আর এটা যদি কাটিয়ে উঠতে পারে তাহলে ক্রয় ক্ষমতা বাড়বে, উৎপাদনও বাড়বে। ফলে অর্থনীতি আগের অবস্থায় ফিরতে সহজ হবে বলেও মত দেন তিনি।

ডিসিসিআই-এর সভাপতি শামস মাহমুদ বলছেন, এসএমই সেক্টরে উন্নয়ন করা না গেলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে না। এছাড়াও এসএমই সেক্টরকে দাড় করানো না গেলে ভবিষ্যতে আরও সমস্যার সম্মুক্ষিণ হতে হবে।

তবে প্রাতিষ্ঠানিক খাত ঘুরে দাড়ালেও করোনাকালে গ্রামে ফিরেছেন অসংখ্য মানুষ। এছাড়া চাকরি হারিয়েছেন অনেকেই। তাই অর্থনীতি পুনরুদ্ধার প্রক্রিয়া টেকসই করতে কর্মসংস্থান বাড়ানোর জোর তাগিদ দিয়েছেন উদ্যোক্তা ও বিশ্লেষকরা।

news24bd.tv সুরুজ আহমেদ