অটোপাশের খেশারত দিতে হবে শিক্ষার্থীদের (ভিডিও)

সজল দাস

এইচ এস সি পরীক্ষায় অটোপাশ সৃষ্টি করবে জটিলতার। যার খেশারত দিতে হবে অনেক শিক্ষার্থীকে। অটোপাশ পদ্ধতি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া বিশেষজ্ঞদের। 

অনেকে বলছেন, সময়ের দাবিতে সরকারের এই সিদ্ধান্ত সঠিক। কারো কারো মতে, এই সিদ্ধান্ত অনেক শিক্ষার্থীর জন্য হতে পারে দূর্ভাগ্যের কারণ। তবে, জটিলতার প্রশ্নে একমত সবাই। বলছেন, ভেবে চিন্তে পরবর্তী সিদ্ধান্ত নেয়ার কথা।

এ বছর হচ্ছে না এইচএসসি পরীক্ষা। এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তেতে অটোপাশ করবে শিক্ষার্থীরা।

সরকারের এমন সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া শিক্ষাবিদ ও বিশেষজ্ঞদের। তবে, এই সিদ্ধান্ত যে কতগুলো জটিলতা তৈরী করবে, এ বিষয়ে একমত সবাই। শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, কারিগরি শিক্ষার্থীদের ফলাফল নির্ধারণ, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষা দিতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের ফলাফল নির্ধারণসহ নানা জটিলতার কথা বলছেন তারা।

শিক্ষা গবেষক অধ্যাপক সিদ্দিকুর রহমান জানান, কর্তৃপক্ষের কোন ঝুঁকি নিতে হল না। একটা সহজ সিদ্ধান্ত নিয়ে নিল। কিন্তু তাদের এই সহজ সিদ্ধান্তের কারণে অনেক শিক্ষার্থীকে খেশারত দিতে হবে।


আরও পড়ুন: ফাহিম সালেহ হত্যা: আদালতে নিজেকে নির্দোষ দাবি হ্যাসপিলের


শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব নজরুল ইসলাম খান বলছেন, এই অটোপাস বাস্তবায়নে অনেক ধরণের জটিলতা হতে পারে। বিভাগ পরিবর্তন বা কারিগরি শিক্ষার্থেীদের জেএসসি নেই তাদের জন্য ফল নির্ধারণটা কঠিন হয়ে যাবে। এই সমস্যা সমাধানে সরকারকে আরো সতর্কভাবে সিদ্ধান্ত নেয়ারও পরামর্শ তাদের।

এদিকে, শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বলছে, এই জটিলতা নিরসনে এরই মধ্যে বিশেষজ্ঞ কমিটি কাজ শুরু করেছে। কোনোভাবেই যেন শিক্ষার্থীরা ক্ষতির সম্মুখিন না হয় সে বিষয়ে সরকার সজাগ রয়েছে বলেও জানায় জানানো হয়।

news24bd.tv আহমেদ

মন্তব্য