উপরে সবুজ, ভেতরটা লাল, নাম ‘রেড লেডি’

উপরে সবুজ, ভেতরটা লাল, নাম ‘রেড লেডি’

ফাতেমা জান্নাত মুমু, চট্টগ্রাম

উপরে সবুজ। ভেতরটা লাল। খেতেও মিষ্টি আর সু-স্বাদু । নাম পেঁপে হলেও পরিচিতি লাভ করেছে রেড লেডি হিসেবে।

এরই মধ্যে ব্যাপক জনপ্রিতা লাভ করেছে এ ‌‌‌রেড লেডি। তাই পাহাড়ের প্রান্তিক চাষিদেরও আগ্রহ বেড়েছে এ রেড লেডি পেঁপে চাষে। দাম কম। চাহিদা বেশি।
তাই পাহাড়ে উৎপাদিত এ রেড লেডি পেঁপে ব্যাণিজ্যিকভাবে রপ্তানি হচ্ছে চট্টগ্রাম-ঢাকাসহ পাশ-পাশের বিভিন্ন জেলায়। এতে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে স্থানীয় কৃষকরা।

রাঙামাটি কৃষি বিভাগ বলছে, পার্বত্যাঞ্চলে রেড লেডি হাইব্রিড পেঁপে ব্যাপকভাবে চাষাবাদ হচ্ছে । ফলন বাম্পার হওয়ায় আগ্রহ বেড়েছে চাষীদের।

সাধারণত ৫-৬ মাসের মধ্য ফুল আসে এ পেঁপে গাছে। প্রথম ফল পাওয়া যায় ৭-৯ মাসের মধ্যে। এ পেঁপে উপরে সবুজ আর ভেতরে লাল। আবার পাকলে উপরে হলুদ রঙ ধারণ করে। রেড লেডি জাতের প্রতিটি পেঁপে গাছ থেকে প্রায় ৫০থেকে ১২০টি পর্যন্ত ফল পাওয়া যায়। রেড লেডি জাতটি তাইওয়ানের উচ্চ ফলনশীল বামন প্রজাতির পেঁপের জাত পার্বত্যাঞ্চলে আবহওয়াতে চাষ উপযোগী। তাই তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে এ পেঁপের ফলন খুবই ভালো হচ্ছে। কারণ পাহাড়ি মাটি ও আবহাওয়া রেডলেডি পেঁপে চাষের জন্য উপযোগী। তাই কৃষকরাও সন্তষ্ট রেড লেডি চাষ করে। লাভবান হয়েছে অনেক চাষীও।

news24bd.tv

এ ব্যাপারে কথা হয় রাঙামাটি কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের চম্পা তলীর বাসিন্দা রিপা চাকমার সাথে। তিনি বলেন, পাহাড়ে জুম চাষের পাশাপাশি রেড লেডি চাষ করেছিলাম। তেমন পরিচর্যাও করা লাগেনি।

প্রকৃতিগতভাবে বেড়ে উঠেছে এ রেড লেডি গাছ। দ্রুত ফলনও পাওয়া গেছে। এক একটি গাছে ৭০ থেকে ৮০টা পেঁপে পাওয়া গেছে। বাজারে চাহিদা আছে। রেডি লেডি পেঁপে বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭৫ থেকে ৮০টাকা পর্যন্ত। তাই লাভ অনেক বেশি।
একই ভাবে লাভবান হয়েছে আরেক রেড লেডি চাষী মো. মমিনুল হক। তিনি রাঙামাটি লংগদু উপজেলার বগাচত্বর ইউনিয়নের বৈরাগীবাজার এলাকার বাসিন্দা। সখের বসে এক একর বাগান চাষ করেছেন রেড লেডি। এরই মধ্যে তার বাগানে ৯০০ গাছে এসেছে বাম্পার ফলন। উৎপাদন হয়েছে ২৮-২৯ মেট্রিক টন। এরই মধ্যে স্থানীয় বাজারে সয়ালাভ হয়েছে এ রেড লেডি।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ পরিচালক পবন কুমার চাকমা জানান, রাঙামাটি জেলায় এবার এক হাজার ৬৭৮ হেক্টর জমিতে রেড লেডি পেঁপে চাষ হয়েছে। আবাদও হচ্ছে ব্যাপক। কৃষকদের মাঠ পর্যায়ে সহযোগিতা করছে কৃষি কর্মকর্তা। রেড লেডি রেড লেডি ২ গ্রাম বীজের প্রতি প্যাকেট ৫৫০-৬৫০ টাকায় কিনতে পাওয়া যায়। বীজ থেকে বংশ বিস্তার করা খুব সহজ। বীজের প্যাকেট কেটে ২ ঘন্টা রোদে শুকানোর পর ঠান্ডা জায়গায় রেখে ঠান্ডা করে ১০ থেকে ১২ ঘণ্টা পানিতে ভেজানোর পর পলেথিন ব্যাগে চারা তৈরি করতে হবে। পলিথিন ব্যাগে চারা তৈরি করলে রোপনের পর চারা দ্রুত বৃদ্ধি পায়। ৫ থেকে ৬ সে.মি আকারের ব্যাগে সম পরিমাণ বেলে দোআঁশ মাটি ও পচা গোবরের মিশ্রণ ভর্তি করে, ব্যাগের তলায় ২-৩ টি ছিদ্র করতে হবে। তারপর এতে সদ্য সংগৃহীত বীজ হলে একটি এবং পুরাতন বীজ হলে ২টি বীজ বপন করতে হবে। ১টি ব্যাগে এক এর অধিক চারা রাখতে হবে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর