মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ পেল না বিএনপি!

মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ পেল না বিএনপি!

অনলাইন ডেস্ক

তিন দিনের ঢাকা সফর শেষে ফিরে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান। তার সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বিএনপি।

দলীয় সূত্রে এমন তথ্য জানা গেলেও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মার্কিন উপমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কোনো শিডিউল আমাদের ছিল না। আমরা কোনো চেষ্টাও করিনি।

আরও পড়ুন:


ধর্ষণের সমাধান মৃত্যুদণ্ড নয়: মিশেল ব্যাচলেট


গত ১৪ অক্টোবর ঢাকায় আসেন মার্কিন সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রী। তিন দিনের সফর শেষে ১৬ অক্টোবর ঢাকা ত্যাগ করেন তিনি।

সফরকালে স্টিফেন বিগান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। এছাড়াও বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন মার্কিন উপমন্ত্রী।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে চীনের ক্রমবর্ধমান উপস্থিতির প্রেক্ষাপটে ঢাকা সফরকালে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান তাদের ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে (ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি) বাংলাদেশকে পাশে চেয়েছেন। দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পক্ষের শক্তি হিসেবে যুক্তরাষ্ট্রকে বন্ধু মনে করে বিএনপি। সেখানে মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়াটা দলের ব্যর্থতা।

এ জন্য দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটিকে দায়ী করে বিএনপির এই নেতা বলেন, সাক্ষাৎ হলে অন্তত দেশের সার্বিক পরিস্থিতি, বিশেষ করে দেশের গণতন্ত্রহীনতা, সুশাসনের অভাব, দলীয় প্রধান খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবহিত করা যেত।

news24bd.tv কামরুল