পরীক্ষার মাধ্যমেই এ বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি (ভিডিও)

সজল দাস

করোনা প্রেক্ষাপটে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য অনলাইন পরীক্ষা দেশেও সম্ভব কিনা তা যাচাইয়ের কাজ শুরু করছে বিশ্ববিদ্যালয়গুলো।  

কারণ পরীক্ষা ছাড়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি না করার বিষয়ে সম্মত হয়েছেন উপাচার্যরা। ইউজিসি বলছে, শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখেই নেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

পরীক্ষা ছাড়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি নয় এই সিদ্ধান্তে একমত উপাচার্যরা।

কিন্তু কিভাবে নেয়া হবে সে পরীক্ষা? বিডিইউ-এর উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলছেন আন্তর্জাতিক মানের সফটওয়ারের মাধ্যমে অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব। এতে নকল করার কোন সুযোগ থাকবে না। কারণ এই সফটওয়্যারের মাধ্যমে তার ভিডিও-অডিও রেকর্ড হবে। এত করে নকল করার কোন সুযোগ থাকবে না।

এক্ষেত্রে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় উপাচার্যের নেতৃত্বে তৈরি করা সফটওয়্যারকে কাজে লাগানো হতে পারে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরীক্ষায় যাচাইয়ের পর ভর্তি পরীক্ষায় এই ডিভাইস ব্যবহার করা যাবে কিনা সেই সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়গুলো এমটাই জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক মিজানুর রহমান।

তিনি আরও জানান, সব বিশ্ববিদ্যালয়গুলোই ভর্তি পরীক্ষা নেয়ার জন্য একমত। তবে তা কিভাবে কখন নেয়া হবে তা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বোর্ড সভায় সিদ্ধান্ত হবে।


আরও পড়ুন: জীবনযুদ্ধে নিম্নবিত্ত-মধ্যবিত্তরা, আয় কমলেও বেড়েছে ব্যয়


শক্তিশালী সার্ভার ব্যবহার করে কোন সমস্যা ছাড়াই এই পরীক্ষা নেয়া সম্ভব, এমন মত উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের।  

করোনা প্রেক্ষাপটে অনলাইন পরীক্ষায় আপত্তি নেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনেরও। ইউজিসি’ সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের জানান, শিক্ষামন্ত্রী, প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির সিদ্ধান্তও নেয়া হবে এই বিষয়ে। তবে, এই পদ্ধতি নতুন হওয়ায় যাচাইবাছাই শেষেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চায় ইউজিসি।

news24bd.tv আহমেদ