যে ব্লাড গ্রুপের মানুষ করোনা ও অন্য রোগের ঝুঁকিতে ভোগেন

অনলাইন ডেস্ক

যে ব্লাড গ্রুপের মানুষ করোনা ও অন্য রোগের ঝুঁকিতে ভোগেন

করোনায় আক্রান্ত হবেন কিনা, তা অনেকটাই নির্ভর করছে আপনার রক্তের গ্রুপের ওপর! এমনটাই দাবি করা হয়েছে সম্প্রতি প্রকাশিত দুটি গবেষণাপত্রে।

সম্প্রতি ‘ব্লাড অ্যাডভান্সেস’ নামের পত্রিকায় প্রকাশিত দুটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, যাদের ব্লাড গ্রুপ O, তাঁদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই কম।

‘ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক’ এর গবেষক অধ্যাপক টোর্বেন ব্যারিংটন জানান, প্রায় ২২ লাখ মানুষের রক্ত পরীক্ষার তথ্য বিশ্লেষণের পর তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

এই গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাদের ব্লাড গ্রুপ AB, তাঁদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

আরও পড়ুন: এই ৫ লক্ষণে বুঝুন আপনার সঙ্গী পরকীয়ায় জড়িয়েছেন

গবেষকদের দাবি, AB ব্লাড গ্রুপের মানুষদের শুধু করোনার ক্ষেত্রেই নয়, হাইপারটেনশন, ডায়াবেটিস, সিওপিডি-র মতো একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেশি।

তাঁরা জানান, যাদের ব্লাড গ্রুপ A অথবা AB, তাঁদের মধ্যে কিডনি বিকল হওয়ার ঘটনাও অন্যদের তুলনায় অনেকটা বেশি।
এই গবেষণায় দাবি করা হয়েছে, উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যায় অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে AB ব্লাড গ্রুপের মানুষরা অনেক বেশি (প্রায় ৬৮.৯ শতাংশ) আক্রান্ত হন।


আরও পড়ুন:বাবার সামনেই রণবীর কাপুরকে বিয়ে করতে চাইলেন সারা!


এর আগে ‘ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস’ নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রেও দাবি করা হয়, যাদের ব্লাড গ্রুপ AB, তাঁদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

একই ভাবে O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম।

আরও পড়ুন: ধনেপাতার ৭ অসাধারণ গুণ

news24bd.tv তৌহিদ

 

মন্তব্য