চাঁদে ফোর-জি চালু করতে চায় নাসা

চাঁদে ফোর-জি চালু করতে চায় নাসা

মাসুদ রানা

২০২২ সালের মধ্যে চাঁদে ফোর-জি নেটওয়ার্ক চালু করতে চায় নাসা। থাকবে ভয়েস ও ভিডিও যোগাযোগের সুযোগ। প্রথম মোবাইল নেটওয়ার্ক তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে নকিয়াকে।  

আর ফোর-জি প্রযুক্তি দিয়ে শুরু করে তারা এগিয়ে যাবে ফাইভ-জির দিকে।

নাসার লক্ষ্য, ২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষের উপস্থিতি নিশ্চিত করা, আর সেই জন্যই এ বার চাঁদে ইন্টারনেট ব্যবস্থার পরিকল্পনা তাদের।  

আধুনিক যুগে চাঁদে  বসে ফেসবুক আর ভিডিও কলে যদি পৃথিবীতে যোগাযোগ না করা যায় তবে সেটি বেমানান। আর তাইতো এবার সে ব্যবস্থা করতে যাচ্ছে নাসা। চাঁদেও ফোর-জি নেটওয়ার্ক সেবা চালুর কাজ করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।

আর সেটি সম্ভব হবে ২০২২ সালের মধ্যে । এ কাজে নাসা জোট বেঁধেছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নকিয়ার সঙ্গে।

নাসার লক্ষ্য, ২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষের উপস্থিতি নিশ্চিত করা। এরপরেই চাঁদের মাটিকে ক্রমে মানুষের বসবাসযোগ্য করে তোলা। আর সেই লক্ষ্যেকে সামনে রেখ নাসার এমন পরিকল্পনা। নোকিয়ার দাবি, নভচারিরা যাতে চাঁদে গিয়ে ভয়েস ও ভিডিও কমিউনিকেশন করতে পারেন তা নিশ্চিত করা হবে।


আরও পড়ুন: এবারের পূজায় উৎসব না করার আহ্বান ডা: সামন্তলাল সেনের (ভিডিও)


বর্তমানে মহাকাশ থেকে বেতার তরঙ্গের মাধ্যমে যোগাযোগ করেন নভোচারীরা। নাসা বলছে, ফোর-জি হয়তো বেতার তরঙ্গের চেয়ে যোগাযোগের আরও নির্ভরযোগ্য সমাধান দেবে। কেউ কেউ বলছেন, পৃথিবীর চেয়ে চাঁদেই ভালো কাজ করবে ফোর-জি। কারণ ফোর-জি তরঙ্গের জন্য বাধা হিসেবে ভবন কিংবা টিভি তরঙ্গ নেই ওখানে। শুধু তাই নয় ফোর-জি প্রযুক্তি দিয়ে শুরু করে তারা এগিয়ে যেতে চায় ফাইভ-জির দিকে।

news24bd.tv আহমেদ