গ্লোব বায়োটেক ভ্যাকসিনের ট্রায়াল শিগগিরই (ভিডিও)

হাসান পারভেজ

বাংলাদেশের গ্লোব বায়োটেকের উদ্ভাবিত তিনটি ভ্যাকসিনের মধ্যে একটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়াল বা মানবদেহে ট্রায়ালের জন্য তৃতীয় পক্ষ হিসেবে আইসিডিডিআরবি প্রস্তুতি শুরু করেছে। বিএমআরসি ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পেলে ক্নিনিক্যাল ট্রায়াল শুরু হবে।  

গ্লোব বায়োটেক আশাবাদি তাদের ভাকসিন সফল হবে। প্রতিষ্ঠানটি বলছে, সরকারী সহযোগিতা পেলে বাংলাদেশের মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেয়া সম্ভব।

ক্নিনিক্যাল ট্রায়ালে সফললতা পেলে আগামী বছরের শুরুতে ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানায় গ্লোব বায়োটেক।

সারাবিশ্বে করোনা ভ্যাকসিন তৈরি পর্বেক্ষণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হালনাগাদ তথ্য অনুযায়ী ক্লিনিক্যাল ট্রায়াল বা মানবদেহে ট্রায়াল পর্যায়ে আছে ৪২টি ভ্যাকসিন এবং ক্লিনিক্যাল ট্রায়ালের আগের অবস্থায় আছে ১৫৬টি। ১৫৬টি  ভ্যাকসিনের ওই তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের তিনটি ভ্যাকসিনেরও নাম রয়েছে।

বাংলাদেশে করোনা শনাক্ত হওয়ার পর থেকে এই রোগের জন্য ভ্যাকসিন উন্নয়নের কাজ করতে শুরু করে গ্লোব বায়োটেক। প্রতিষ্ঠানটি আশাবাদি, তাদের ভ্যাকসিন ট্রায়ালে সফলভাবে সম্পন্ন হবে।

গ্লোব বায়োটেকের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান কর্মকর্তা ড. আসিফ মাহমুদ জানান, এটির যে কার্যকারীতা দেখেছি তাতে এটি প্রাণী দেহে কোন প্রতিক্রিয়া করেনি।  

প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হওয়ার পর তিন ধাপে মানবদেহ বা ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য গেল ১৪ অক্টোবর গ্লোব বায়োটেক, আইসিডিডিআরবি-এর সঙ্গে সমঝোতা স্মারক সই করে। কি পদ্ধতিতে, কতজন নিয়ে ট্রায়ালগুলো হবে তা নিয়ে কাজ করছে আইসিডিডিআরবি।


আরও পড়ুন: ১৭২ বছরের ঝড়ের উপর গবেষণা করে তৈরি ভাসানচরের ঘরবাড়ি (ভিডিও)


গ্লোব বায়োটেকের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বলছেন, এরই মধ্যে একটি দেশ তাদের তৈরি ভ্যাকসিন ট্রায়াল করে দেখার আগ্রহ দেখিয়েছে।

গ্লোব বায়োটেকের ব্যানকোভিড ভ্যাকসিন কেবল প্রথম পর্যায়ে। বড় পরিসরে ট্রায়ালের পর নিশ্চিত হওয়া যাবে দেশে তৈরি এই ভ্যাকসিনের কার্যকারিতা।

news24bd.tv আহমেদ