'সাকিব ফিরেই বিশাল কিছু করে ফেলবে না'

অনলাইন ডেস্ক

'সাকিব ফিরেই বিশাল কিছু করে ফেলবে না'

এক বছর ক্রিকেট থেকে দূরে থাকা সাকিব ফিরেই বিশাল কিছু ঘটিয়ে ফেলবেন- এমন আশা করছেন না প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিশ্বসেরা অল-রাউন্ডারকে নিয়ে ডমিঙ্গো বলেন, 'গতকালই তার সঙ্গে কথা হয়েছে আমার। ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করছে সে। আপাতত দেশের বাইরে আছে। অন্য সবার মতো সাকিবেরও ফেরার পর মানিয়ে নিতে কিছুটা সময় লাগবে। যদি আশা করে থাকেন, ফেরার পর সরাসরিই বিশাল কোনো মিরাকল সে করে ফেলবে, তাহলে সেটা ঠিক হবে না। কারণ সাকিবকে নিয়ে ধৈর্য ধরতে হবে।'

নভেম্বরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার কথা সাকিবের। 

ডমিঙ্গো আরও বলেন, 'এক বছর ধরে সে কোনো ধরনের ক্রিকেট খেলেনি। মাঠে ফিরতে মুখিয়ে আছে। সে বিশ্বের সেরা অলরাউন্ডার, কিন্তু তারপর একটা পথ ধরে এগোতে হবে। অনুশীলনে থ্রো ডাউন এবং বোলিং মেশিনে খেলা আর ম্যাচে ১৪০ কিলোমিটার গতির বোলারকে খেলার মধ্যে অনেক পার্থক্য। আত্মবিশ্বাস ফিরে পেতে তারও কিছুটা সময় লাগবে। আমরা জানি, সে কোয়ালিটি ক্রিকেটার। আশা করি আগামী মৌসুম দুর্দান্ত কাটবে।'

আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞা শেষ হতে বাকি আর ৭ দিন। আগামী ২৯ অক্টোবর থেকে সব ধরনের ক্রিকেটে খেলতে পারবেন সাকিব আল হাসান। জুয়াড়ির প্রস্তাব নিষিদ্ধ করায় গত এক বছর সাকিবের কোনো সার্ভিস পায়নি বাংলাদেশ দল।

news24bd.tv কামরুল

পরবর্তী খবর

টেস্ট র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট হারালো বাংলাদেশ, শীর্ষে ভারত

অনলাইন ডেস্ক

টেস্ট র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট হারালো বাংলাদেশ, শীর্ষে ভারত

আইসিসির সবশেষ হালনাগাদ অনুযায়ী টেস্ট র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার আইসিসির দেয়া নতুন পয়েন্ট টেবিলে পাঁচ পয়েন্ট হারিয়ে ৪৬ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরেই আছে বাংলাদেশ।

গত এক বছরে বাংলাদেশ চারটি টেস্ট খেলে জয় পায় একটিতে। এর আগে দুই মৌসুমে বাংলাদেশ হেরেছে ১৩ ম্যাচের ৯টি তে। যেখানে প্রতিপক্ষ ছিল আফগানিস্তান ও জিম্বাবুয়ের মতো দলও। তবে ৮ পয়েন্ট বাড়লেও ৩৫ পয়েন্ট নিয়ে দশ নম্বরে জিম্বাবুয়ে।

আইসিসি গত বছরের মে থেকে সবশেষ জিম্বাবুয়ে-পাকিস্তান সিরিজ পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করেছে। এই সময়ে শতভাগ ও ২০১৮-১৯ এবং ২০১৯-২০ মৌসুমের পঞ্চাশ ভাগ পারফরম্যান্স বিবেচনা করেছে।

অন্যদিকে, নিউজিল্যান্ডের থেকে মাত্র ১ পয়েন্ট এগিয়ে থেকেই শীর্ষে উঠেছে ভারত। ১২১ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছে দেশটি। এদিকে দুই ওঠা নিউজিল্যান্ডের ২ পয়েন্ট বেড়ে হয়েছে ১২০।

ফলে শীর্ষস্থানে থেকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামবে উজ্জীবিত ভারত।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

তাহসান-মিথিলার ‘সারপ্রাইজ’-এর রহস্য উন্মোচন, আড়ালে অন্য কেউ

ধর্ম পরিচয় জানতে চাওয়ার মধ্যে কোন বাহাদুরী বা পৌরুষত্ব নেই

ইসরায়েলের হামলা মানবতাবিরোধী অপরাধ: মিয়া খলিফা


তিন নম্বর জায়গা ধরে রাখা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট তিন বেড়ে হয়েছে ১০৯। এদিকে পাঁচ পয়েন্ট হারিয়ে ১০৮ পয়েন্ট নিয়ে চারে অস্ট্রেলিয়া।

এদিকে দারুণ ফর্মে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৩ বেড়ে পাঁচে আছে। গত আট বছরে সেরা অবস্থানে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ৮৪ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টম থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে তারা।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে পাকিস্তানি তিন ক্রিকেটার

অনলাইন ডেস্ক

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে পাকিস্তানি তিন ক্রিকেটার

এবার আইসিসির বোলারদের র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থান পৌঁছলেন এই তিন পাকিস্তানি বোলার। তারা হলেন হাসান আলী, শাহিন শাহ আফ্রিদি, নুমান আলী এক টেস্টে পাঁচ উইকেট তুলে নিয়েছিলেন। 

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইতিহাস গড়ার পর সিরিজ নিজেদের করে নেয় সফরকারী পাকিস্তান। আইসিসির প্রকাশ করা সব শেষ র‌্যাংকিংয়ে ১৪তম স্থানে দখলে নিয়েছেন হাসান আলী। ডান হাতি এই পেসার ২৭ রানে তুলেছিলেন ৫ উইকেট।

বাম-হাতি পেসার শাহিন আফ্রিদি ৫২ রান খরচ করে ৫ উইকেট আদায় করেন। বর্তমানে উঠে এসেছেন ২২তম স্থানে। অন্যদিকে ৮৬ রানে ৫ উইকেট তোলা স্পিনার নুমান ৪৬তম স্থানে উঠে এসেছেন।

হারারেতে দুই টেস্ট সিরিজ নিজেদের করা ছাড়াও টেস্টে এ নিয়ে ষষ্ঠবারের মতো একই দলের তিন বোলার পাঁচ উইকেট তোলার কীর্তি গড়ে পাকিস্তান।

এদিকে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ভারতের রবিচন্দ্রন অশ্বিন আছেন দ্বিতীয় স্থানে। তিন নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের নিল ওয়াগনার।

বাংলাদেশ থেকে ২৫ ২৬ ও ৩০ তম স্থানে রয়েছেন যথাক্রমে তাইজুল ইসলাম, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

নতুন উদ্ভাবিত বাঁশের ব্যাটের সুবিধা-অসুবিধা

অনলাইন ডেস্ক

নতুন উদ্ভাবিত বাঁশের ব্যাটের সুবিধা-অসুবিধা

নতুন এক ধরণের ক্রিকেট ব্যাট আবিস্কার করেছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ব্যাটটি তৈরি করা হয়েছে বাঁশ। বাঁশের তৈরি এই ব্যাট, উইলো কাঠের ব্যাটের তুলনায় টেকসই, সহজলভ্য ও ২২ শতাংশ বেশি মজবুত বলে দাবি গবেষকদের।

তবে সবকিছুই নির্ভর করছে ক্রিকেটের আইন প্রণেতা এমসিসির ওপর। তারা অনুমতি দিলেই এ ব্যাট দিয়ে খেলতে পারবেন ক্রিকেটাররা।    
ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক বেন টিঙ্কলার ডেভিস ও ড. দারশিল শাহ উদ্ভাবন করেছেন বাঁশের তৈরি ব্যাট। তাদের দাবি, ল্যামিনেটেড বাঁশের এ ব্যাট কাঠের ব্যাটের তুলনায় শুধু সহজলভ্যই না, ২২ শতাংশ মজবুত। ফলে ব্যাটে বল লাগার পর বেড়ে যায় এর গতি। 
বাঁশের ছোট ছোট স্ট্রিপস একত্র করে কাঠের ব্যাটের মতই আকৃতি দেওয়া হয় এই ব্যাটের। এ ব্যাট ব্যবহার করলে ব্যাটসম্যানরা আরও সুবিধা পাবেন, দাবি এর সহ উদ্ভাবকের।
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক বেন টিঙ্কলার ডেভিস বলেন, একজন ব্যাটার তার সব শক্তি প্রয়োগ করে বল মারতে চান। সে ক্ষেত্রে সবাই চাইবে তার ক্রিকেট ব্যাটটি মজবুত হোক। এ ব্যাট শক্ত বাঁশ দিয়ে তৈরি যা উইলো কাঠের ব্যাটের চেয়ে ভালো। সব ধরনের স্ট্রোকেই এই ব্যাট কাজে দেবে।
এরই মধ্যে পেশাদার ক্রিকেটারও পরীক্ষামূলকভাবে ব্যবহার করেছেন ব্যাটটি। কিছুটা ভারী হলেও ইতিবাচক মূল্যায়ন ব্যাটসম্যানদের।


আরও পড়ুনঃ


ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!

ভারতে বাতিল হল গো-রক্ষা হেল্প ডেস্ক


গবেষকরা বলছেন, ব্যাটের ওজন তারা কমিয়ে আনতে পারবেন। কিন্তু সমস্যা অন্য জায়গায়। ক্রিকেট খেলার নিয়মকানুন প্রবর্তন করে মেরিলিবন ক্রিকেট ক্লাব। ব্যাটের গঠনও নির্ধারণ করে তারাই।  এমসিসির নিয়ম বলছে, কাঠের একটি টুকরো দিয়ে তৈরি করা হয় ব্যাট। যেখানে এটা তৈরি বাঁশ দিয়ে। তাই আদৌ এই ব্যাট অনুমোদন পাবে কি না তা নিয়ে শঙ্কা থাকছেই। যদিও সহ গবেষক ও সাবেক ক্রিকেটার ড. দারশিল শাহ বেশ আশাবাদী।

তবে বাঁশের ব্যাটে বদলে যাবে ক্রিকেটের অতিপরিচিত এক শব্দ। বাঁশের সাথে চামড়া দিয়ে মোড়ানো বলের শব্দ তো আর কাঠের মতো হবে না!

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

করোনায় বাবা হারালেন পিযুশ চাওলা

অনলাইন ডেস্ক

করোনায় বাবা হারালেন পিযুশ চাওলা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতীয় ক্রিকেটার পিযুশ চাওলার বাবা। নিজেই ইনস্টাগ্রামে এই সংবাদ দেন এবারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই লেগ-স্পিনার। 

ইনস্টাগ্রামে বাবার একটি ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, আমার বাবা মিস্টার প্রমোদ কুমার চাওলা ১০ মে, ২০২১ প্রয়াত হয়েছেন। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। কোভিড পরবর্তী সমস্যায় ভুগছিলেন। প্রার্থনা করুন, এই কঠিন সময়ে যেন আমরা নিজেদের সামলাতে পারি। ওঁর আত্মার শান্তি কামনা করি।’


রক্তের গ্রুপ ‘এবি’ ও ‘বি’ হলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি: গবেষণা

ঈদের আগে মানুষ সোনা কেনার চেয়ে বিক্রি করছে বেশি

বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা


চাওলার বাবার মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন ক্রিকেটার ইরফান পাঠান। সাবেক পেসার টুইটারে লিখেছেন, ‘আমার ভাল বন্ধু পিযুশ চাওলার বাবা প্রমোদ কুমার আর নেই। তোমার এবং পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা রইল। আশা করি ধৈর্যের সঙ্গে তুমি এই কঠিন সময় কাটিয়ে উঠবে। প্রমোদ চাচা খুবই ভাল মানুষ ছিলেন। কোভিড আরেকটা জীবন কেড়ে নিল।’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনার টিকা নিলেন কোহলি

অনলাইন ডেস্ক

করোনার টিকা নিলেন কোহলি

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রথম ডোজ টিকা নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সোমবার নিজের ইন্সটাগ্রামে স্টোরিতে টিকা নেওয়ার ছবি দিয়ে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

কোহলি লিখেছেন,‘যত দ্রুত সম্ভব টিকা নিন এবং নিরাপদে থাকুন।’ 

করোনায় স্থগিত হয়ে গেছে আইপিএল। তাই কোহলিদের ভাবনায় এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর ইংল্যান্ড সফর।


বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা

ফিতরা দেয়ার গুরুত্ব ও ফজিলত

ঝুম বৃষ্টিতে ভিজলো রাজধানী


ইংল্যান্ড সফরের আগেই ভারতীয় ক্রিকেটারদের কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নির্দেশনা মেনেই ভ্যাকসিন নিতে শুরু করেছেন দলের সদস্যরা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর