ফেসবুকে সুন্দরী নারীদের ছবি ব্যবহার করে লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকরা (ভিডিও)

রিশাদ হাসান

সুন্দরী নারীর ছবিতে ফেসবুক আইডি। পরিচয়ে লন্ডন প্রবাসী। মুঠোফোনে কণ্ঠটাও বেশ মিষ্টি। এই ভেবে প্রেমের ফাঁদে পা দিয়েছেন যারা, তাদের সবাইকে হতে হয়েছে প্রতারণার স্বীকার।

সম্প্রতি এমন এক প্রতারক প্রতারণা করে হাতিয়ে নিয়েছেন লাখ লাখ টাকা। বিশেষজ্ঞরা বলছেন, পর্যাপ্ত প্রমাণ বা ডিজিাটাল ফুটপ্রিন্ট না থাকায় অপরাধীরা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে।

প্রতিদিন কমবেশী এমন সুন্দরী নারীদের আইডি থেকে প্রায় সবারই ফেসবুকেই ফ্রেন্ড রিকুয়েস্ট আসে। অনেকের সাথে বন্ধুত্ব জমে যায়।

অনেকের ক্ষেত্রে তা গড়ায় প্রেমের সম্পর্কেও।

এভাবেই এক পর্যায়ে নিয়মিত কথাও চলতে থাকে। তবে তার আড়ালে কি আছে তা জনলে হয়তো অনেকেরই চক্ষু চড়ক গাছ।

মাসুক মিয়া নামের এই ব্যাক্তি সুন্দরী মেয়েদের ছবি ব্যবহার করে ফেসবুকে ভুঁয়া আইডি তৈরি করতেন। তা দিয়ে ছেলেদের ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠিয়ে প্রেমের ফাঁদে ফেলে হাতিয়ে নিতেন লাখ লাখ টাকা। মঙ্গলবার নরসিংদি থেকে তাকে আটক করে র‌্যাব ৪।

র‌্যাব-৪ এর অধিনায়ক মো. মোজাম্মেল হক জানান, এমন প্রতারণা করে টাকা হাতিয়ে নেয়ার পর তাকে ব্লক করা হয়। তার সাথে কোন যোগাযোগ করা হয় না। এমন ভাবে প্রতারণার সংখ্যা কম নয়।

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা বলছেন, প্রযুক্তির অপব্যবহার করে হরহামেশাই এমন ঘটনা ঘটছে আমাদের চারপাশেই। কিন্তু পর্যাপ্ত প্রমাণ বা ডিজিাটাল ফুটপ্রিন্ট না থাকার কারনে অপরাধী থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে।


আরও পড়ুন: মোবাইল ব্যাংকিংয়ের এক হিসাবেই করা যাবে সব লেনদেন


তিনি আরও বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে এটি আরও বাড়ছে। সুষ্ঠু বিচার হলে অপরাধীরা এমন অপরাধ করার সাহস পেত না।

তবে ফেসবুকে অপরিচিত কারো সাথে বন্ধুত্ব, সম্পর্ক বা অর্থ লেনদেনের ক্ষেত্রে সতর্ক হওয়ার কথা বলছেন র‌্যাব-৪ এর অধিনায়ক মো. মোজাম্মেল হক। তিনি জানান, অপরিচিত কারও সাথে বন্ধুত্ব না করাই ভাল।

সচেতন না হলে শুধু প্রতারনা নয়, অপরাধের সাথেও জড়িয়ে পড়ার শঙ্কার কথা বলছেন বিশেষজ্ঞরা।

news24bd.tv আহমেদ