র‍্যাংকিংয়ে আগের অবস্থানেই ব্রাজিল, এগিয়েছে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

র‍্যাংকিংয়ে আগের অবস্থানেই ব্রাজিল, এগিয়েছে আর্জেন্টিনা

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে শুরু হয়েছে লাতিন অঞ্চলের ২০২০ সালের কাতার বিশ্বকাপের বাছাইপর্ব। যেখানে নিজেদের প্রথম দুইটি করে ম্যাচ জিতেছে ঐ অঞ্চলের দুই শক্তিশালী দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে শুধুমাত্র আর্জেন্টিনা।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সর্বশেষ হালনাগাদকৃত র‍্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে নিজেদের ১৩ পয়েন্ট পেলেও নিজেদের তৃতীয় অবস্থান থেকে কোনো পরিবর্তন হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দল ব্রাজিলের।

অন্যদিকে লাতিন অঞ্চলের বাছাইপর্বে ব্রাজিলের মতো দুই জয় পাওয়া আর্জেন্টিনার নামের পাশেও যোগ হয়েছে ১৩টি পয়েন্ট। তবে তারা এগিয়েছে এক ধাপ। বর্তমানে তাদের অবস্থান অষ্টম।

গত ১৭ সেপ্টেম্বর প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৬২৩ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে ছিলো লিওনেল মেসির দল। বাছাইয়ের দুই জয়ে ১৩ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে উঠেছে তারা। আর মাত্র ৪ পয়েন্ট পেলেই উরুগুয়ে ও স্পেনকে পেছনে ফেলে ছয় নম্বরে উঠে যাবে আর্জেন্টিনা।

ফিফা র‍্যাংকিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। তবে দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান কমেছে। ১৭ সেপ্টেম্বরের আপডেটে বেলসজিয়ামের ছিল ১৭৭৩ পয়েন্ট ও ফ্রান্সের ছিল ১৭৪৪ পয়েন্ট।

সবশেষ আপডেট অনুযায়ী বেলজিয়ামের পয়েন্ট ৮ কমে হয়েছে ১৭৬৫; অন্যদিকে ৮ পয়েন্ট যোগ হয়েছে ফ্রান্সের নামের পাশে। ফলে দুই দলের মধ্যকার ব্যবধান এখন কমে হয়েছে মাত্র ১৩।


আরও পড়ুন: ঝুম বৃষ্টিতে সকাল শুরু, থাকতে পারে সারাদিন


এছাড়া শীর্ষ পাঁচে পয়েন্ট ছাড়া র‍্যাংকিংয়ে কোনো পরিবর্তন ঘটেনি। নিজেদের মধ্যে জায়গা অদল বদল করেছে স্পেন- উরুগুয়ে ও আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া। দশ নম্বর অবস্থান ধরে রেখেছে কলম্বিয়া।

এদিকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অবস্থানেরও কোনো পরিবর্তন ঘটেনি। সবশেষ আপডেট অনুযায়ী ৯১৪ পয়েন্ট নিয়ে ১৮৭ নম্বর স্থানেই রয়ে গেছে বাংলাদেশ।

ফিফা র‍্যাংকিংয়ে সেরা দশ দল (২২ অক্টোবরের আপডেট)

১/ বেলজিয়াম - ১৭৬৫ পয়েন্ট
২/ ফ্রান্স - ১৭৫২ পয়েন্ট
৩/ ব্রাজিল - ১৭২৫ পয়েন্ট
৪/ ইংল্যান্ড - ১৬৬৯ পয়েন্ট
৫/ পর্তুগাল - ১৬৬১ পয়েন্ট
৬/ স্পেন - ১৬৩৯ পয়েন্ট
৭/ উরুগুয়ে - ১৬৩৭ পয়েন্ট
৮/ আর্জেন্টিনা - ১৬৩৬ পয়েন্ট
৯/ ক্রোয়েশিয়া - ১৬৩৪ পয়েন্ট
১০/ কলম্বিয়া - ১৬৩১ পয়েন্ট

এছাড়া ১৬১২ পয়েন্ট নিয়ে ১২ নম্বরে ইতালি, ১৬০৭ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে জার্মানি ও ১৫৯৬ পয়েন্ট নিয়ে ১৫ নম্বরে নেদারল্যান্ডসের অবস্থান।

news24bd.tv নাজিম

মন্তব্য