মার্কিন নির্বাচন: জেলের ভেতরেই ভোট দিচ্ছেন কয়েদিরা

মার্কিন নির্বাচন: জেলের ভেতরেই ভোট দিচ্ছেন কয়েদিরা

অনলাইন ডেস্ক

আগামী ৩ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে অনেক রাজ্যের জনগণ আগাম ভোট দিয়ে ফেলেছেন। নির্বাচনের এই উত্তাপের ছোঁয়া লেগেছে দেশটির কারাগারগুলোতেও।  

বিশেষ ব্যবস্থায় ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন কয়েদিরাও।

এবারের নির্বাচনে জেলের ভেতরেই আগাম ভোট প্রয়োগ করছেন তারা।

যদিও অপরাধ ও শাস্তির মাত্রার ওপর ভিত্তি করে ভোট দেয়ার সুযোগ পান বন্দিরা। সেক্ষেত্রে গুরুতর অপরাধীদের ভোটাধিকার নেই দেশটিতে।

শিকাগোর কুক কাউন্টি কারাগারে বৃহস্পতিবার দিনটি ছিলো পুরোপুরি ব্যতিক্রম।

জেলে ভেতরেই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন তারা।

কারাগারের এক কয়েদি জানায়, ‘জেল থেকেও নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারছি। এটাই আমার জন্য বড় প্রাপ্তি। ’


আরও পড়ুন: র‍্যাংকিংয়ে আগের অবস্থানেই ব্রাজিল, এগিয়েছে আর্জেন্টিনা


যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে প্রায় ১৮শ কারাগার রয়েছে। যেখানে কয়েদির সংখ্যা ১২ লাখের বেশি। দেশটির অন্যান্য নাগরিকদের মতো এসব কয়েদিদেরও রয়েছে ভোট দেয়ার অধিকার। কোনো কোনো রাজ্যে কারাগারের সব কয়েদিই পান ভোটের সুযোগ। আবার কোনো রাজ্যে কয়েদিদের অপরাধ ও শাস্তির মাত্রার ওপর ভিত্তি করে দেয়া হয় ভোটের সুযোগ।

কারাগারের আরেক কয়েদি বলেন, ‘এটাই আমার প্রথমবারের মতো ভোট দেয়া। নিজেকে খুবই সম্মানিত বোধ করছি। আমিও যে এদেশের একজন নাগরিক সেই অনুভুতি পাচ্ছি। ’

তবে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মারাত্মক অপরাধ নথিভুক্ত হওয়ায় দেশটির প্রায় ৫২ লাখ মানুষ পাবেন না ভোট দেয়ার সুযোগ। গেল নির্বাচনে এ সংখ্যা ছিলো ৬১ লাখ। ভোটে নিষেধাজ্ঞা থাকা মাত্র ২৫ শতাংশ কয়েদি ভোট দিতে পারছেন না। বাকিরা মুক্ত কিংবা প্যারোলে রয়েছেন।

news24bd.tv নাজিম