আসছে দ্বিতীয় সংক্রমন, এখন আমরা কী করব?

তানজীর মেহেদী

আসছে দ্বিতীয় সংক্রমন, এখন আমরা কী করব?

করোনার দ্বিতীয় ঢেউ থেকে রক্ষা পেতে হলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা এবং জেলা হাসপাতালগুলোতে আইসিইউ নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশনার পূর্ণ বাস্তবায়ন চান চিকিৎসা বিশেষজ্ঞরা। 

পাশাপাশি আইসিইউগুলো পরিচালনার জন্য দ্রুততার সঙ্গে জনবল তৈরির দিকেও সরকারের মনযোগী হওয়া উচিত বলে অভিমত তাদের। তারা বলছেন, সংক্রমণ ঠেকাতে আক্রান্তদের আইসোলেশন নিশ্চিত করতে হবে শতভাগ। 

প্রকৃতির হিসেব বলছে, শীত আসি আসি করছে। শীত প্রধান দেশগুলোর অভিজ্ঞতা থেকে দেখা যায়, ঠাণ্ডা বাড়ার সঙ্গে সঙ্গে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত হানার শঙ্কাও বাড়ছে।

মাস্ক পড়া বাধ্যতামূলক করা ছাড়াও বেশ কিছু পদক্ষেপ গ্রহণে এরিমধ্যে  সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও পড়ুন:রাজধানীতে ধর্ষিতা নারীর আত্নহত্যা


বিশেষজ্ঞরাও বলছেন, শীতের সময় নানা উৎসব আয়োজনের কারণে জনসমাগম বেড়ে যায়। সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসা ক্ষেত্রে অনেক দুর্বলতা কাটিয়ে উঠেছে দেশ। তবে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা বাড়াতে পারলে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা অনেকটা সহজ হয়ে উঠতে পারে। 

গত কিছু দিনে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও, গত আট মাসে আক্রান্তের সংখ্যা প্রায় চার লাখ। আর মারা গেছে সাড়ে পাঁচ হাজারেরও বেশি মানুষ।

news24bd.tv কামরুল

মন্তব্য