বাড়তি ডলারের চাপে বেশিরভাগ ব্যাংক, বাজার স্বাভাবিক রাখার চেষ্টায় কেন্দ্রিয় ব্যাংক

বাড়তি ডলারের চাপে বেশিরভাগ ব্যাংক, বাজার স্বাভাবিক রাখার চেষ্টায় কেন্দ্রিয় ব্যাংক

সুলতান আহমেদ

বাড়তি ডলারের চাপে এখন বেশিরভাগ ব্যাংক। করোনার কারণে আমদানি কমে যাওয়া, বিদেশ ভ্রমণ ও চিকিৎসা বন্ধ থাকাসহ নানা কারণে দেশের ভেতরে জমা হচ্ছে বৈদিশিক মুদ্রা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাংক থেকে বাড়তি ডলার কিনে নিচ্ছে কেন্দ্রিয় ব্যাংক।  

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত ডলার জমে যাওয়া অর্থনীতির জন্য সুখকর নয়, বরং তা ব্যবহারে অর্থনৈতিক কর্মকান্ড স্বাভাবিক করার তাগিদ তাদের।

কোটি শ্রমিকের ঘামে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসছে লক্ষ কোটি বৈদিশিক মুদ্রা। যা শক্তিশালি করছে দেশের অর্থনীতিকে। এরই মধ্যে একের পর এক রেকর্ড করে চলেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। সবশেষ হিসেবে কেন্দ্রিয় ব্যাংকের রিজার্ভ দাড়িয়েছে ৪০ দশমিক ৫ বিলিয়ন ডলার।

 

রিজার্ভ নিয়ে যখন স্বস্তিতে সরকার তখন ব্যাংকগুলোতে কিছুটা অস্বস্তি বাড়াচ্ছে বাড়তি ডলারের চাপ। পরিস্থিতি সামাল দিতে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে তিন বিলিয়ন ডলার কিনে নিয়েছে কেন্দ্রিয় ব্যাংক। যেখানে ব্যয় হয়েছে আড়াই হাজার কোটি টাকা। কেন্দ্রিয় ব্যাংক বলছে, বাজার স্বাভাবিক রাখতে এটি তাদের নিয়মিত প্রচেষ্টা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, পরিস্থিতি স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংক এটি কিনছে। বাজার আবার স্বাভাবিক হলে ডরারগুলো আবার ছেড়ে দেয়া হবে।

হিসেব বলছে, গেলো সাড়ে তিন মাসে বিদেশ থেকে রেকর্ড ৭৯৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। আবার পোশাক সহ অন্যান্য পণ্য রপ্তানি হয়েছে ৯৯০ কোটি ডলারের। দুই উপায়ে বাড়তি ডলার আসলেও আমদানি হচ্ছে খুবই সীমিত। অন্যদিকে বিদেশ ভ্রমন, চিকিৎসা এমনকি হজ্বের কার্যক্রমও করোনার প্রভাবে থেমে রয়েছে। সবমিলে ব্যাংকগুলোতে বাড়ছে ডলারের রিজার্ভ।


আরও পড়ুন: সম্মেলনের মাধ্যমেই হবে ঢাকা বিভাগের আ.লীগের সব কমিটি


অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামস-উল-ইসলাম বলছেন, ডলারের দাম স্বাভাবিক রাখাও অর্থনীতির জন্য একটি ভাল দিক। এটি না করলে লোকশানের মুখে পড়ে রপ্তানিকারকরা আবার প্রবাসীরাও রেমিটেন্স পাঠাতে অনীহা প্রকাশ করে।

 
ডলারের বিকল্প ব্যবহার বাড়ানোর পাশাপাশি অর্থনীতিকে গতিশীল করার তাগিদ দিচ্ছেন সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ।

এদিকে উদ্ধৃত্ত হওয়ায় টাকার বিপরীতে কিছুটা কমেছে ডলারের দাম। ব্যাংকগুলোতে যা এখন বিক্রি হচ্ছে ৮৪ থেকে ৮৫ টাকায়।

news24bd.tv আহমেদ