মোবাইল ব্যাংকিং: কাল থেকে ভিন্ন অপারেটরে সরাসরি লেনদেন

মোবাইল ব্যাংকিং: কাল থেকে ভিন্ন অপারেটরে সরাসরি লেনদেন

বাবু কামরুজ্জামান

মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে  এক অপারেটর থেকে অন্য অপারেটরে গ্রাহকরা সরাসরি অর্থ স্থানান্তর করতে পারবে মঙ্গলবার থেকে। এছাড়া মার্চ নাগাদ সকল ব্যাংককেও আনা হচ্ছে এই সেবার আওতায়। ফলে সব ব্যাংক থেকে সরাসরি মোবাইলেও আসবে টাকা।  

এক্ষেত্রে কোন চার্জ দিতে হবে না গ্রাহককে।

এই সেবা পুরোপুরি বাস্তবায়ন হলে আর্থিক অন্তুর্ভুক্তির আওতা বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করতে বাড়তি সতর্কতার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মোবাইল ব্যাংকিং সেবার ক্ষেত্রে এরই মধ্যে যুগান্তকারী পরিবর্তন এসেছে বাংলাদেশে । তবে সময় যত গড়াচ্ছে আরো জনপ্রিয় হচ্ছে এই সেবা।

ফলে নগর বন্দর ছাড়িয়ে মোবাইল ব্যাংকিং এর আওতায় এসেছে গ্রাম গঞ্জের অনেক নিম্ন আয়ের মানুষও। যার মাধ্যমে দৈনিক গড় লেনদেন হচ্ছে ২ হাজার কোটি টাকারও বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক নির্দেশনা অনুযায়ী, বিকাশ, রকেট কিংবা মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো মঙ্গলবার থেকে এক অপারেটরের গ্রাহক অন্য অপারেটরে সরাসরি টাকা পাঠাতে পারবেন কোন চার্জ ছাড়াই। প্রাথমিকভাবে ৪ টি ব্যাংক ও ৪টি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান যুক্ত হলেও আগামী ৩১ মার্চের মধ্যে যুক্ত হচ্ছে সকল ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান। যা গ্রাহক সেবার ক্ষেত্রে নতুন এক মাইলফলক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামস-উল-ইসলাম বলছেন, এটি বাংলাদেশ ব্যাংকের একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এর মাধ্যমে আর্থিক লেনদেন সহজ হবে।

বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন শামসুদ্দিন হায়দার বলছেন, এই ব্যবস্থা গ্রহণে আমরা প্রস্তুত। এর ফলে গ্রাহকরা স্বাধীনভাবে অর্থ লেনদেন করতে পারবেন।


আরও পড়ুন: বাংলাদেশ-ভারত ফ্লাইট: বুধবার থেকে সপ্তাহে চলবে ৫৬ ফ্লাইট


কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলছেন, এর ফলে গ্রাহকের সময় এবং খরচ দুটোই কমে আসবে। এছাড়া স্বল্প আয়ের বহু মানুষ যুক্ত হবে আর্থিক সেবার আওতায়।

মোবাইল ব্যাংকিং এর এই কার্যক্রম পুরোপুরি বাস্তবায়ন হলে গ্রামীণ অর্থনীতি ও ব্যবসায়িক কর্মকান্ডে গতি ফিরবে বলে করছেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। এক্ষেত্রে বাড়তি নজর দেয়ার পরামর্শ সাধারণ গ্রাহকদের নিরাপত্তায়।
 
কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, আগস্ট শেষে মোবাইল ব্যাংকিং গ্রাহক দাড়িয়েছে ৯ কোটি ২৯ লাখে। আর এজেন্ট ১০ লাখ ছাড়িয়েছে।

news24bd.tv আহমেদ