ভারতের সঙ্গে কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি: নওয়াজ শরিফ

ভারতের সঙ্গে কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি: নওয়াজ শরিফ

অনলাইন ডেস্ক

ভারতের সঙ্গে কারগিল যুদ্ধে পাকিস্তানের কোনও লাভ হয়নি বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ১৯৯৯ সালের এই যুদ্ধের দায় সরসারি পাকিস্তানের সেনা কর্মকর্তাদের ওপর চাপিয়ে দিলেন তিনি।

দুই দশক পর কারগিল যুদ্ধ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী। তিনি দাবি করেন তিনি এই যুদ্ধ চাননি।

তাহলে কেন ভারতের সঙ্গে কারগিলে লড়েছিল পাকিস্তান? বালোচিস্তানের কোয়েটায় ১১ বিরোধী দলের এক সমাবেশে সাবেক এই পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, কারগিল লড়াইয়ে পাকিস্তানকে টেনে নিয়ে গিয়েছিল দেশের কয়েকজন সেনা জেনারেল।

শরিফ বলেন, কারগিলে শতাধিক পাকিস্তানি সেনার মৃত্যুর জন্য দায়ী দেশের ওইসব সেনা জেনারেলরা। তারাই পাকিস্তানকে কারগিল যুদ্ধের দিকে এগিয়ে দিয়েছিল। পাহাড়ে চূড়ায় আমাদের সেনারা খাবার না পেয়ে, অস্ত্র না পেয়ে মারা গেছে।

আজও আমার সেকথা মনে পড়লে মানসিক যন্ত্রণা হয়। তাদের ত্যাগ দেশের কোনও কাজে লাগেনি।


আরও পড়ুন: ‘ফ্রান্স যেন আরো কঠিন প্রতিক্রিয়ার অপেক্ষায় থাকে’


উল্লেখ্য, ১৯৯৯ সালে তৎকালীন জম্মু ও কাশ্মীরের কারগিলে ৩ মাস ধরে চলা যুদ্ধে পাকিস্তানি সেনাদের কারগিল থেকে সরিয়ে দেয় ভারত।  

নওয়াজ শরিফ আরও বলেন, কারগিল যুদ্ধের পেছনে যারা ছিল তারাই ওই বছর ১২ অক্টোবর আচমকা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। পারভেজ মুশাররফ ও তার সঙ্গীরা তাদের ব্যক্তিগত স্বার্থে দেশে সামরিক আইন লঙ্ঘন করে।

সূত্র: জি২৪ ঘণ্টা

news24bd.tv আহমেদ