করোনার দ্বিতীয় ঢেউয়ে দিশেহারা মালয়েশিয়ার প্রবাসীরা

করোনার দ্বিতীয় ঢেউয়ে দিশেহারা মালয়েশিয়ার প্রবাসীরা

শাহাদাত হোসেন, মালয়শিয়া

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে মালয়েশিয়াতে বিপাকে পড়েছেন সেখানকার বাংলাদেশি ব্যবসায়ী ও শ্রমিক ও সাধারণ প্রবাসীরা। ২২ অক্টোবর থেকে সকল বেসরকারি অফিস কর্মীদের ঘর থেকে বের না হওয়ার নির্দেশ জারি হয়েছে। এ অবস্থায় নিজেদের নিরাপত্তা ও ভবিষ্যত নিয়ে আতঙ্কিত সেখানকার প্রবাসী বাংলাদেশিরা।  

রাজধানী কুয়ালালামপুরসহ প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের দীর্ঘ লকডাউনের পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা ব্যর্থ করে দিচ্ছে করোনাভাইরাসের দ্বিতীয় ধাপে বৃদ্ধি।

অনেক প্রবাসী শ্রমিকরা কাজে যোগ দিলেও তাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। নতুন করে ভাইরাস সংক্রমণে কয়েকটি এলাকায় ফের লকডাউন দিতে বাধ্য হয়েছে সরকার।  

সিনিয়র মন্ত্রী দাতা সেরী ইসমাইল সাবরি ইয়াকুব জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ২২ অক্টোবর থেকে কোন বেসরকারি অফিস কর্মী ঘর থেকে বের হতে পারবেনা। নির্দিষ্ট কিছু সেক্টর ছাড়া কুয়ালালামপুর, সেলেঙ্গর, সাবাহ, পুত্রাজায়া এর বেসরকারি অফিসের কর্মচারীদের বাসা থেকে কাজ করার নির্দেশনা এসেছে।


আরও পড়ুন: ‘বয়স্কদের ওপর বেশি কার্যকর অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন’


মালয়শিয়ায় প্রায় ২৭ হাজারের উপরে ভাইরাস শনাক্ত হয়েছে, যা প্রথম ধাপে ছিল ১০ হাজারের নিচে। তবে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি হলেও এখনো পর্যন্ত প্রবাসী বাংলাদেশিরা নিজ নিজ কর্মস্থলে স্বাস্থ্যবিধি মেনে কাজ করে যাচ্ছে। পুরো মালয়েশিয়াতে চলমান রিকভার মুভমেন্ট কন্ট্রোল অর্ডার শেষ হবে চলতি বছর ৩১শে ডিসেম্বর।

news24bd.tv আহমেদ