‘নির্বাচিত সরকার না থাকায় দেশে স্বেচ্ছাচারিতা-দুর্বৃত্তায়ন চলছে’

‘নির্বাচিত সরকার না থাকায় দেশে স্বেচ্ছাচারিতা-দুর্বৃত্তায়ন চলছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকৃত নির্বাচিত সরকার না থাকায় দেশে স্বেচ্ছাচারিতা ও দুর্বৃত্তায়ন চলছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ক্ষমতাসীনরা স্বেচ্ছাচারি হয়ে পড়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

সংসদ সদস্য হাজী সেলিম পুত্র এরফান সেলিম কর্তৃক নৌ বাহিনীর এক কর্মকর্তাকে মারধরের ঘটনার প্রসঙ্গ টেনে মঙ্গলবার তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘সাম্প্রতিক কিছু ঘটনায় এটা প্রমাণিত হচ্ছে যে সরকার জনগণের ভোটে নির্বাচিত হয় না, যে সরকারের ক্ষমতার নৈতিক ভিত্তি নেই, সেই সরকারের আমলা তার মন্ত্রীরা দুর্নীতিগ্রস্থ হয়, তার দলের নেতারা দুর্নীতিগ্রস্থ হয় এবং সবাই স্বেচ্ছাচারি হয়ে যায়।

এর প্রমাণ আমরা দেখলাম কক্সবাজারে মেজর সিনহার ঘটনা এবং আমরা অতি সম্প্রতি দেখলাম সাংসদ হাজী সেলিমের পুত্রকর্তৃক নৌবাহিনীর এক কর্মকর্তাকে মারধরের ঘটনা। ”


আরও পড়ুন: রিজভীর শারীরিক অবস্থা নিয়ে বসছে মেডিকেল বোর্ড


নজরুল ইসলাম বলেন, ‘‘এই যে স্বেচ্ছাচারি মনোভাব, এই মনোভাব দূর হওয়া কিংবা সম্রাট-পাপিয়া, ফরিদপুরের নেতারা এবং আরো অনেক নেতা তাদের যেসব দুর্নীতি-অনাচার সেটা থেকে বের হওয়ার একটাই পথ। আর তা হলো জনগণের কাছে দায়বদ্ধতা এবং জনগণের কাছে জবাবদিহিমূলক একটা সরকার প্রতিষ্ঠা করা। আর সেটা শুধু অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সম্ভব।

তার জন্য প্রয়োজন ক্ষমতায় একটা নিরপেক্ষ সরকার থাকা এবং আর একটা যোগ্য নির্বাচন কমিশন থাকা। ”

তিনি বলেন, ‘‘সেজন্য জনগণের দাবি যে, নিরপেক্ষ সরকারের অধীনে এবং একটা যোগ্য নির্বাচন কমিশনের অধীনে একটা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করা হোক। সেই নির্বাচনে জনগণ তার পছন্দমত ভোট দিয়ে যাকে নির্বাচিত করবে তারা রাষ্ট্র ক্ষমতা পরিচালনার দায়িত্ব নেবে এবং তাদেরকে যেহেতু জনগণের কাছে দায়বদ্ধ থাকতে হবে। যেহেতু তাদেরকে জনগণের কাছে জবাবদিহি করতে হবে সেহেতু সেই সরকারের কোনো মন্ত্রী কিংবা সেই দলের কোনো নেতা দুর্নীতিবাজ কিংবা স্বেচ্ছাচারি হতে পারবে না। ”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘সরকারের ভিত্তি যেখানে অনৈতিকতার ওপর প্রতিষ্ঠিত। যেখানে সরকারের মন্ত্রী বলেন, কর্মকর্তা বলেন আর তার দলের নেতা-কর্মী বলেন- কারোই নৈতিক মূল্যবোধ কাজ করে না। সবাই স্বেচ্ছাচারি হয়, সবাই দুর্নীতিবাজ হয়ে যায়। ”

জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু যুব দলের সভাপতি সাইফুল আলম নিরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর নেতৃত্বে সহস্রাধিক নেতা-কর্মী নিয়ে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন। তারা প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনোজাতে অংশ নেন।

news24bd.tv নাজিম