বিরল রোগে আক্রান্ত শিশু তাসনিম

বিরল রোগে আক্রান্ত শিশু তাসনিম

কে বহন করবে চিকিৎসার ভার?
ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

যে বয়সে স্কুল, সহপাঠী ও বন্ধুদের সাথে হেসে খেলে সময় কাটানোর কথা, সেই বয়সে হাসপাতালের বিছানায় যন্ত্রণায় ছটফট করছে বিরল রোগে আক্রান্ত ৭ বছরের শিশু তাসমিন আক্তার। তার পা ও হাতের তালায় এক প্রকার ফোসকা পড়া রোগ দেখা দিয়েছে। যা ধিরে ধিরে বৃদ্ধি পাচ্ছে। বলছি দিনাজপুরের কাহারোল উপজেলার ১৩ মাইল গড়েয়া মুকুন্দপুর গ্রামের আবু তাহেরের মেয়ের কথা।

দুই মেয়ের মধ্যে বড় মেয়ে তাসনিম জন্মের দুই মাস পর থেকেই ডাক্তার, কাবিরাজসহ বিভিন্ন চিকিৎসা নিয়েও তার মেয়েকে
স্বাভাবিক জীবন উপহার দিতে ব্যার্থ হয়েছেন। তার পরেও কৃষি শ্রমিক হতদরিদ্র বাবা নিজের সর্বস্ব চেষ্টা করে যাচ্ছেন মেয়েকে ভালো করার।

এদিকে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. মশিউর রহমান বলেন, এই বিরল রোগের চিকিৎসা সারা জীবনই নিতে হয়। তবে ঢাকায় বিশেষজ্ঞ ডাক্তারের পারামর্শক্রমে এর চিকিৎসা নিতে হবে।

ইতিমধ্যেই ঢাকার বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে কথা বলা হয়েছে। শিশুটির জন্য আমাদের পক্ষ থেকেও যথাসাধ্য সহযোগিতা করা হবে।

পরিবারের লোকজন ও প্রতিবেশীরা বলেন, তাসনিমের হাত পায়ে সব সময় জ্বালাপোড়া কারে এবং চুলকায়। তার বয়সে সব বাচ্চারা খেলাধুলা করলেও সে সারাদিন শুয়ে বসেই কাটায়। তার যন্ত্রণা চোখ দিয়ে দেখাও বেশ সহস লাগে বলে তারা জানান।

শিশু তাসনিমের মা-মেয়ের জন্য কাঁদতে কাঁদতে চোখের পানি শুকিয়ে ফেলেছে। সবসময় তার পাশেই তাকে থাকতে হয়।

শিশুটির বাবা আবু তাহের জানান, এতো স্বল্প আয়ে নিজ মেয়ের উন্নত চিকিৎসা করানো সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, সরকার তো অনেকের চিকিৎসার দায়িত্ব নেয়, আমার নিষ্পাপ শিশুটির পাশে কি কেউ দাঁড়াবে না! সমাজের বৃত্তবানরা যদি একটু সাহয্যের হাত বাড়ায়, তাহলে উন্নত চিকিৎসা নিয়ে শিশু তাসনিম স্বাভাবিক জীবনে ফিরে আসে। আর দশটা শিশুর মতো হেসেখেলে বেড়ে উঠতে পারবে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর