অটোপাশ শুধু শিক্ষার্থীদের ক্ষতি নয়, রাষ্ট্রের জন্যেও বড় ক্ষতি

অটোপাশ শুধু শিক্ষার্থীদের ক্ষতি নয়, রাষ্ট্রের জন্যেও বড় ক্ষতি

তানজীর মেহেদী

মাধ্যমিক পর্যায়ে অটোপাশ শুধু শিক্ষার্থীদের ব্যক্তি জীবনে নয়, বরং রাষ্ট্রের জন্য একটা বড় ক্ষত তৈরি করবে বলে মনে করেন শিক্ষাবিদ ড. সিদ্দিকুর রহমান। তাই তার পরামর্শ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অন্তত ছয় মাস পুরনো সিলেবাসে পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীদের ভিত মজবুত করা প্রয়োজন। তবে শিক্ষার্থীদের শিখন দুর্বলতা খুঁজে বের করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মূল্যায়নের উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

স্কুল প্রাঙ্গণে এই বাধ ভাঙা উচ্ছ্বাস আবার কবে দেখা যাবে, তার কোনো নিশ্চয়তা নেই।

প্রাণঘাতি করোনার দাপটে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এখন নীরবতা আর শূন্যতা।

দীর্ঘ আট মাস ধরে বন্ধ আছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। শ্রেণি কার্যক্রম বন্ধ থাকলেও, শিক্ষার্থীদের পাঠদান নিশ্চিত করতে সংসদ টেলিভিশনে থেকে নিয়মিত প্রচার করা হয়, ‘আমার ঘরে আমার স্কুল’। অনেক প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইনেও ক্লাশ নিয়েছে।

যদিও এ পদ্ধতিতে অধিকাংশের অংশগ্রহণ নিশ্চিত হয় নি। এর মধ্যে আবার করোনার দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা জেগেছে। তাই সবাইকে অটোপাশ দিয়ে পরের ক্লাসে ভর্তি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

news24bd.tv

শিক্ষার্থীদের জীবন ও দেশের স্বার্থে মূল্যায়ন ছাড়াই এই অটোপাশ মানতে পারছেন না শিক্ষাবিদরা। তাই বিকল্প প্রস্তাব রাখলেন শিক্ষাবিদ ড. সিদ্দিকুর রহমান। তিনি জানান, শিক্ষার্থীদের এই প্রমোশন না দিয়ে ১০ মাসে একটা করে সেশন শেষ করা গেলে আগামি ৪ থেকে ৫ বছরে এই সেশন জটটা শেষ হয়ে যেত।  

কর্তৃপক্ষ বলছে, শিক্ষার্থীদের অটো প্রমোশন বিষয়টি আংশিক সত্য। কারণ শিক্ষার্থীদের মূল্যায়নে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে দেয়া হয়েছে নির্দেশনা।


আরও পড়ুন: হাজী সেলিমপুত্র ও তার সহযোগীর নামে আরও চার মামলা


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলছেন, শিক্ষার্থীদের এমনভাবে এ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে যাতে সে বইটি পড়ে বুঝে লিখতে পারে। এতে করে মুখস্তের চেয়ে বুঝার দিকে নজর দেয়া হচ্ছে বেশি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের মূল্যায়নের এই পদ্ধতিতে অভিভাবকদের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন। তারা সহযোগীতা করলেই এর সঠিক মূল্যায়ন সম্ভব।

মহামারির কারণে শিক্ষার যে ক্ষতিটা হয়েছে সবার সহযোগিতায় সেটা কাটিয়ে উঠা সম্ভব বলেও মনে করেন ড. সৈয়দ গোলাম ফারুক।

news24bd.tv আহমেদ