বর্জ্য ব্যবস্থাপনা: আইনের ফাঁক গলে কোটি টাকার বাণিজ্য

বর্জ্য ব্যবস্থাপনা: আইনের ফাঁক গলে কোটি টাকার বাণিজ্য

তালুকদার বিপ্লব

বাসাবাড়ি-ফ্লাট থেকে বর্জ্য সংগ্রহের নীতিমালায় নানা ফাঁক-ফোকঁর রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আর এমন সুযোগে শুধু খালি ফ্লাট কিংবা বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো।  

এমন অভিযোগের সত্যতা স্বীকার করে নীতিমালা সংশোধনের কথা জানিয়েছে দক্ষিণ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ। তবে অনিয়ম-দূর্নীতি ঠেকাতে বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহের দায়িত্ব সিটি করপোরেশনকেই নিতে হবে বলে মনে করেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব।

অভিযোগ আছে বর্জ্য সংগ্রহের কাজও এখন ক্ষমতাসীন দলের কিছু নেতা-কর্মীর নিয়ন্ত্রণে। তারা টাকা আদায় করে ইচ্ছেমতো, আর এতে সিটি কর্পোরেশনের কোনো নিয়ন্ত্রণ নেই বলেও অভিযোগ আছে। এই পরিস্থিতিতে বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরাতে ও রাজস্ব আয় বাড়াতে চলতি বছরেই বাসা বাড়ি/ফ্লাট থেকে বর্জ্য সংগ্রহ নীতিমালা করে টেন্ডার দেয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

কথা ছিলো বাসাবাড়ি কিংবা ফ্লাট থেকে বর্জ্য সংগ্রহে মাসে একশ টাকার বেশি ফি আদায় করতে পারবেন না ঠিকাদারি প্রতিষ্ঠান।

কিন্তু এমন আদেশ মানছেন না কেউই। আবার বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে বর্জ্য সংগ্রহের ফি আদায়ে নেই কোন সীমারেখাও।

বাসাবাড়ি/ফ্লাট থেকে বর্জ্য ব্যবস্থাপনার ফি আদায়ের পরিমাণ নির্ধারণ করা আছে। কিন্তু বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো থেকে ঠিক কত টাকা আদায় করতে হবে তা নীতিমালায় নেই। সংশ্লিষ্টরা বলছেন, নীতিমালা না থাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে ইচ্ছা মতো ফি নেয়া হচ্ছে।

এদিকে অনিয়ম ঠেকাতে বর্জ্য সংগ্রহের দায়িত্ব সরাসারি সিটি করপোরেশনকেই নিতে হবে বলে মনে করেন নগর পরিকল্পবাবিদ ইকবাল হাবিব। তিনি জানান, জনসম্পৃক্ততা ছাড়া এই বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে করা সম্ভব না। আর মধ্যসত্ত্বভোগীদের না সরালে এর সুফল পাবে না জনগণ।


আরও পড়ুন: আজ স্বাধীনতা পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী


ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. বদরুল আমিন জানান, বর্জ্য ব্যবস্থাপনার নীতিমালা সংশোধন করা হবে। এবং শর্ত ভঙ্গের অভিযোগে টেন্ডার বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে অভিযুক্তদের বিরুদ্ধে।

শুধু তাই নয় - যাত্রাবাড়ী মাতুয়াইলে সিটি কর্পোরেশনের ময়লার ডিপোতে ভাঙ্গারি ব্যবসা খুলেছে সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কিছু কর্মকর্তা এবং কর্মচারী।

news24bd.tv আহমেদ