খোঁড়াখুড়িতে অতিষ্ট নগরবাসী, সমন্বয়ের তাগিদ

খোঁড়াখুড়িতে অতিষ্ট নগরবাসী, সমন্বয়ের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মিরপুরের প্রধান সড়কগুলোতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সারা বছরই খোঁড়াখুঁড়ি চলতে থাকে। ফলে রাস্তা সংকীর্ণ হয়ে যাওয়ার পাশাপাশি জলাবদ্ধতার সৃষ্টি হয়। যানজটসহ নানা দুর্ভোগ যেনো নিয়তি হয়ে গেছে স্থানীয়দের। এমন বাস্তবতায় সেবা সংস্থাগুলোর সমন্বয়ের মাধ্যমে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের উপর গুরুত্ব দিচ্ছেন নগর পরিকল্পনাবিদ এবং জনপ্রতিনিধিরা।

ঢাকার দুই সিটি করপোরেশন পানি নিষ্কাশনের অধিকাংশ চ্যানেলই অকার্যকর হয়ে পরেছে। তাই এলাকাভিত্তিক সুয়ারেজ লাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জলাবদ্ধতা সমস্যা নিরসনের পথে হাঁটছে ঢাকা ওয়াসা।

news24bd.tv

এরই ধারাবাহিকতায় রাজধানীর মিরপুর এলাকার  গুরুত্বপূর্ণ সড়ক গুলোতে শুরু হয়েছে ওয়াসার খোঁড়াখুঁড়ি। ঢাকা ওয়াসার তত্ত্বাবধায়ক শওকত মাহমুদ জানান, আগের লাইনগুলো নষ্ট হওয়ায় ড্রেনেজ করতে হচ্ছে।

 

অভিযোগ আছে, একই সাথে ওয়াসার এবং মেট্রোরেল কাজে মিরপুর ১২ থেকে আগারগাঁও প্রভৃতি গুরুত্বপূর্ণ রাস্তায় তীব্র যানজট তৈরি হচ্ছে। বৃহস্পতিবার রোকেয়া সরণিতে প্রায় সারা দিনই ছিল তীব্র যানজট। মিরপুরের অন্যান্য অংশের রাস্তা যানজটে ছিল স্থবির।

news24bd.tv

এ দুর্ভোগের কারণ হিসেবে অপরিকল্পিত প্রকল্প বাস্তবায়নকে দুষছেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব। তার মতে, সমন্বহীনতার দায়ভার জনগণকেই নিতে হচ্ছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। আর এই সমন্বয়হীনতার কারণে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে সরকারেকেও।


আরও পড়ুন: সরব বাম দল, রাস্তায় নামার প্রস্তুতি ইসলামী জোটের


সেবা সংস্থাগুলোর সংশ্লিষ্টদের শিগগিরই লিখিতভাবে সমন্বয়ের মাধ্যমে সংকট নিরসনের আহ্বান জানানো হবে বলে জানান ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা।

ওয়াসা বলছে আগামী ২ মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। ভোগান্তি থেকে রেহাই পাবেন সড়ক ব্যবহারকারীরা। কিন্তু সমন্বয়হীনতার তথ্য বলছে এই প্রকল্প শেষে একই সড়কে ড্রেন নির্মাণের কাজ করবে ঢাকা সিটি কর্পোরেশন আর সাইন বোর্ড টানিয়ে জানিয়ে দেয়া হবে উন্নয়ন প্রকল্প চলছে সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত।

news24bd.tv আহমেদ