দেশ জুড়ে ঈদে মিলাদুন্নবী

দেশ জুড়ে ঈদে মিলাদুন্নবী

নিজস্ব প্রতিবেদক

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) । ইসলাম ধর্মের সর্বশেষ নবী ও রাসুল হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের পুণ্য স্মৃতিময় দিন আজ ।   এ  দিনটিকে  অশেষ পুণ্যময় ও আশীর্বাদধন্য দিন হিসেবে বিবেচনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।  যথাযোগ্য মর্যাদায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

করোনার কারণে আয়োজন কিছুটা কাঁটছাঁট থাকলেও কোথাও কোথাও জশনে জুলুস বা শোভাযাত্রাও অনুষ্ঠিত হয়েছে।  

করোনা সংক্রমন রোধে চট্টগ্রামে এবার ঈদে মিলাদুন্নবীর জুলুস সংক্ষিপ্ত করা হলেও লাখো মানুষের ঢল নামে নগরীতে। সকালে ষোলশহরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকাহ থেকে বের করা হয় জশনে জুলুস।

মুরাদপুর, জিইসি ও ওয়াসা মোড় হয়ে আবার তা মাদ্রাসা মাঠে গিয়ে শেষ হয়।


মহানগর পুলিশের নিষেধাজ্ঞা থাকায় এবার রাজশাহীতে জশনে জুলুস হয় নি। দিবসটি উপলক্ষে সকালে ঘরোয়া পরিবেশে নগরীর বিভিন্ন মসজিদ ও সংগঠনের উদ্যোগে কেন্দ্রীয় শাহ মখদুম (রহ:) দরগা শরীফে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এতে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করেন ধর্মপ্রান মুসলমানরা।
জশনে জুলুস, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন করেছেন রংপুরবাসী।

সকালে গাউসিয়া কমিটি সহ বিভিন্ন সংগঠন নগরীতে শোভাযাত্রা বের করে। পরে স্থানীয় নিউ ইঞ্জিনিয়ার পাড়ায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে নারায়ণগঞ্জের জসনে জুলুস মিছিল হয়েছে। সকাল সাড়ে ১০ টায় শহরের বঙ্গবন্ধু সড়কে আহলে সুন্নাত ওয়াল জামাআতের উদ্যোগে এ জুলুস বের হয়। নগর ভবনের সামনে থেকে মিছিলটি চাষাঢ়া ও কালিরবাজার নিতাইগঞ্জে এসে শেষ হয়।


আরও পড়ুন: স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্যিক কার্যক্রমে আইসিসিবি


ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে কুমিল্লায় আহলে সুন্নাত ওয়াল জামাত এর উদ্যোগে জশনে জুলুশ হয়েছে। এতে, বিভিন্ন উপজেলা ও আশপাশের এলাকা থেকে হাজারো মানুষ অংশ নেন।

এছাড়া বরিশাল, চাঁদপুর, ভোলা ও পটুয়াখালীসহ দেশের বিভিন্নস্থানে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

news24bd.tv তুষার

 

সম্পর্কিত খবর