আতঙ্কে কাটছে ম্যারাডোনার জন্মদিনের প্রহর

আতঙ্কে কাটছে ম্যারাডোনার জন্মদিনের প্রহর

তাম্মিমুর রহমান তন্ময়

মাঠের ফুটবলার হিসেবে নন্দিত আবার মাঠের বাইরের কর্মকাণ্ডে কখনো কখনো তিনি হয়েছেন নিন্দিত। ফুটবল বিশ্বের বিস্ময় বালক থেকে পরিণত ফুটবলার হয়ে ওঠার গল্পের পুরো সময়টায় নানা ঘটনা এখন ইতিহাসের অংশ।

বলছিলাম আর্জেন্টাইন কিংবদন্তী ডিয়াগো ম্যারাডোনার কথা। এই কিংবদন্তীর ৬০ তম জন্মদিন আজ।

শুভ জন্মদিন ডিয়াগো আরমান্ডো ম্যারাডোনা।   

ডিয়াগো আরমান্ডো ম্যারাডোনা। ফুটবল ঈশ্বর, আর্জেন্টাইন কিংবদন্তী ফুটবলার। ৬০ বছর আগের এই  দিনে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের শহর লানুসে জন্মগ্রহণ করেন তিনি।

শুরুটাও সেই গলির পথ ধরে মাত্র ৮ বছর বয়সে নাম লেখান ক্লাব ফুটবলে।
১৯৭৫ আর্জেন্টিনোস জুনিয়র্স ক্লাবে। টানা ৬ বছর এই ক্লাবে থাকার সঙ্গে সঙ্গে আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের নিয়মিত মুখ হয়ে ৭৭ এ পা রাখেন জাতীয় দলে।

জাতীয় দলের হয়ে চারবার নেমেছেন ফিফা বিশ্বকাপ মঞ্চে। ৮৬ সালে দ্বিতীয় বিশ্বকাপ পায় আর্জেন্টিনা সেটা এই কিংবন্তীর হাত ধরেই।

আক্ষরিক অর্থেই তার হাত ধরে কারণ, কোয়ার্টার-ফাইনালে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচেই ইতিহাস বিখ্যাত হ্যান্ড অফ গডের জন্ম দিয়েছেলেন, বার্থডে বয় সেই আসরে হয়েছিলেন আসরে সেরা ফুটবলারও।   

৬১ বছরে পা রাখা দিয়াগো ১৯৮১ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত  বোকা জুনিয়র্স, বার্সালোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন তিনি।

দুইবার গড়েছিলেন তৎকালিন সময়ে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড।
এতো কীর্তি রেকর্ডের পরও কেনও জানি এই ম্যারাডোনাকে ক্রীড়া জগতের সবচেয়ে বিতর্কিত এবং উল্লেখযোগ্য ব্যক্তিদের অন্যতম হিসেবে মনে করা হয়।


 আরও পড়ুন: প্রযুক্তির ফাঁদে ফেলে বাড়ছে প্রতারণা


১৯৯১ এ ড্রাগ টেস্টে পজেটিভ হওয়ার ১৫ মাসের নির্বাসন, এরপর ১৯৯৪ বিশ্বকাপে ইফিড্রিন টেস্টে আবারও পজেটিভ হওয়ায় আসর থেকেই ছিটকে যান তিনি।  

তবে ঘটনা যাই ঘটুক শত বিতর্ক, শত আলোচনা সত্ত্বেও ফিফা বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়ের তালিকায় রয়েছেন ম্যারাডোনা।
এক সময়ে আর্জেন্টিনা জাতীয় দলের কোচের দায়িত্ব পাওয়া আমোদ প্রিয় ডিয়াগো ৬১ বছরে পা রাখার দিনটা কাটাতে হচ্ছে আইসোলেশনে।

করোনা নেগেটিভ রেজাল্ট এলেও দলের করোনায় আক্রান্ত এক ফুটবলারকে জড়িয়ে আতঙ্কে কাটছে জন্মদিনের প্রহর। শুভ জন্মদিন কিংবদন্তী

news24bd.tv তুষার

সম্পর্কিত খবর