ব্রিগেডের সফলতা, ৪ মাসে ২৮ বাল্যবিয়ে বন্ধ

বাল্যবিয়ে প্রতিরোধ টিমের সঙ্গে মতবিনিময় সভা।

ব্রিগেডের সফলতা, ৪ মাসে ২৮ বাল্যবিয়ে বন্ধ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ময়মনসিংহের ত্রিশালে বাল্যবিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধে চার মাস আগে গঠিত হয়েছিল ‘ব্রিগেড টিম’। এরই মধ্যে উপজেলায় ২৮ টিরও বেশি বাল্যবিয়ে বন্ধ করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার নজরুল বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত বাল্যবিয়ে প্রতিরোধ টিমের সঙ্গে মতবিনিময় সভায় এ সব তথ্য জানানো হয়। ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন।

অতিথিদের বক্তব্য থেকে জানা যায়, গত অক্টোবরে ত্রিশাল উপজেলার ধলা স্কুৃলে ১৩ জন শিক্ষার্থী নিয়ে গঠন করা হয় বাল্যবিয়ে প্রতিরোধ ব্রিগেড। শুরুতেই সফলতা পেয়ে জানুয়ারিতে ইউনিয়ন ও পৌরসভায় আরো ১৩টি ব্রিগেড টিম গঠন করা হয়। গত তিনমাসে এই ব্রিগেড সদস্যরা উপজেলার ২৫টি বিয়ে বন্ধ করতে সক্ষম হয়।

এর মধ্যে বালিপাড়া ইউনিয়নে ১২টি, ত্রিশাল ইউনিয়নে ২টি, রামপুর ইউনিয়নে ৪টি,ধানীখোলা ৩টি, মঠবাড়িতে ১টি ,সাখুয়াতে ৩টি ও পার্শ্ববর্তী গফরগাও উপজেলায় ৩টি বিয়ে বন্ধ করা হয়।

এসব বিয়ে বন্ধ করতে তাদের সহায়তা করেন উপজেলা প্রশাসন ও স্থানীয় পুলিশ।

মতবিনিময় সভায় ব্রিগেড সদস্যদের প্রশংসা করে বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন বলেন, বিয়ের দিন আমরা অভিযান চালিয়ে বিয়ে বন্ধ করলে সামাজিকভাবে যে নেতিবাচক প্রতিক্রিয়া হয় তা থেকে মুক্ত হতে এ বিগ্রেড কার্যক্রম একটি মাইলফলক।

এর আগে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে ৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানর অতিথির বক্তব্য রাখেন, বিভাগীয় কমিশনার।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন, পৌর মেয়র এবিএম আনিছুজ্জামান, জেলা শিক্ষা অফিসার মোফাজ্জল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আশরাফুল ইসলাম, লুৎফুন্নেছা বিউটি, সহকারী কমিশনার ভুমি এরশাদ উদ্দিন, উপজেলা শিক্ষা অফিসার নুর মোহাম্মদ প্রমুখ।

(নিউজ টোয়েন্টিফোর/নোমান/তৌহিদ)

সম্পর্কিত খবর