আদালত অবমাননা: জনস্বাস্থ‌্যের পরিচালককে আইনি নোটিশ

আদালত অবমাননা: জনস্বাস্থ‌্যের পরিচালককে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক

আদালতের আদেশ অমান্য করে মুসলিম কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে পুরুষদের টাখনুর ওপর পোশাক পরিধান ও নারীদের হিজাব পরার নোটিশ দেওয়ায় জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিমের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (১ নভেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী ইয়াদিয়া জামান জনস্বার্থে এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, ‘২০১০ সালে হাইকোর্টের এক আদেশে বলা আছে, কোনো ব্যক্তিকে তার ইচ্ছার বিরুদ্ধে কোনো ধর্মীয় পোশাক পরতে বাধ্য করা যাবে না। ’

‘হাইকোর্টের এই আদেশ অমান্য করে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিম ওই প্রতিষ্ঠানের মুসলিম কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে পুরুষদের টাখনুর ওপর পোশাক পরিধান এবং মহিলাদের হিজাব পরার নোটিশ দিয়ে আদালত অবমাননা করেছেন, যা শাস্তিযোগ্য অপরাধ।

তিন দিনের মধ্যে আইনি নোটিশের জবাব দিতে বলা হয়েছে। অন্যথায়, এ ঘটনায় আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

গত ২৮ অক্টোবর অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের ‘ড্রেস কোড’ নির্ধারণ করে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিমের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে ও মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো।

এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে ডা. আবদুর রহিম গণমাধ্যমকে জানান, ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্যই তার এই নির্দেশনা।

 

তিনি বলেন, ‘টাকনুর ওপরে যদি পুরুষ কাপড় পরে তাহলে তার কোনও গুনাহ নাই। টাকনুর নিচে পরলে সে কবিরা গুনাহ করলো। একইভাবে নারীদের জন্যও সেটা প্রযোজ্য, নারীরা পর্দার ভেতরেই সুন্দর। টাকনুর নিচে কাপড় পরলে তার কবিরা গুনাহ হবে না। ’

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হিসেবে এমন বিজ্ঞপ্তি দিতে পারেন কি-না, এ বিষয়ে ডা. আবদুর রহিম বলেন, ‘আমি আমার অফিসের জন্য নির্দেশ দিয়েছি। আমাদের দেশ মুসলিম কান্ট্রি, আমাদের দেশে আমাদের অফিসে যদি এভাবে সজ্জিত হয় আমার কাছে ভালো লাগবে। ’

অফিস চলাকালীন কর্মকর্তা-কর্মচারীদের ‘পর্দা মেনে চলার নিদের্শনা’ দেয়া জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক মোহাম্মদ আবদুর রহিমকে শোকজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক অফিস নোটিশে তাকে এ শোকজ করা হয়।

নোটিশে বলা হয়, আপনি জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক একটি পত্রে অফিস চলাকালীন মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল- মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। বিজ্ঞপ্তিটি আপনি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করেছেন তার স্পষ্টকরণ ও ব্যাখ্যা আগামী ৩ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

শোকজের বিষয়ে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. রহিম বলেন, ‘আমি মন্ত্রণালয়কে ভেবেচিন্তে জবাব দেবো। মন্ত্রণালয়ের চিঠিটা তো আমাকে ভেবেচিন্তে লিখতে হবে।

আমাকে ডিজি স্যার বলেছেন, ‘তুমি যে চিঠি দিয়েছো তা বাতিল করো’- তখনই আমি তা বাতিল করি। আমি এজন্য গোটা জাতির কাছে দুঃখিত ও আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। ভবিষ্যতে এরকম ভুল আর হবে না- এ প্রতিজ্ঞাও করেছি। ’

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর