‘ট্রাম্পের র‌্যালি থেকেই করোনা আক্রান্ত ৩০ হাজার!’

‘ট্রাম্পের র‌্যালি থেকেই করোনা আক্রান্ত ৩০ হাজার!’

অনলাইন ডেস্ক

৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এটা পূর্বনির্ধারিতই, কিন্ত এ সময়েই করোনা হানা দেবে কে জানত! নির্বাচন উপলক্ষে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোরেশোরেই নির্বাচনী ক্যাম্পেইন চালিয়েছেন। কিন্তু ট্রাম্পের সমাবেশ থেকেই কমপক্ষে ৩০ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, আর মারা গেছেন ৭০০ জনেরও বেশি। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার বিশ্বখ্যাত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্ট্যানফোর্ডের প্রতিবেদনটিতে বলা হয়েছে, গত ২০ জুন থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত এসব সমাবেশ থেকে অতিরিক্ত ৩০ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এর কারণে ৭০০’র বেশি বাড়তি মৃত্যু দেখতে হয়েছে। সংক্রমণের এসব ঘটনা এড়ানো যেত বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

স্ট্যানফোর্ডের গবেষকরা বলেন, আমাদের গবেষণা বড় জনসমাবেশ থেকে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকির বিষয়ে স্বাস্থ্য কর্মকর্তাদের সুপারিশগুলো দৃঢ়ভাবে সমর্থন করে। বিশেষ করে যেসব সম্প্রদায়ে ট্রাম্পের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে, রোগ এবং মৃত্যুর ক্ষেত্রে তাদের চড়া মূল্য দিতে হয়েছে।

গত শুক্রবার প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এপর্যন্ত ৮৭ লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২ লাখ ২৫ হাজারেরও বেশি। যেখানে গবেষকরা জানিয়েছেন, তারা ট্রাম্পের প্রতিটি সমাবেশের পর সংক্রমণের অবস্থা জানতে সম্প্রদায়গুলোকে ১০ সপ্তাহ পর্যন্ত পর্যবেক্ষণ করেছেন।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলেছে, বড় জনসমাবেশগুলোতে অংশগ্রহণকারীরা মাস্ক ও সামাজিক দূরত্বের নির্দেশনা না মানলে তা ব্যাপক হারে সংক্রমণ ছড়ানোর কারণ হতে পারে।

গবেষকরা বলেছেন, তারা ট্রাম্পের সমাবেশগুলো নিয়ে গবেষণার মাধ্যমে এই বিষয়টিতেই আলোকপাত করতে চেয়েছেন। তাদের মতে, ক্ষমতাসীনদের সমাবেশের বেশ কয়েকটি স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে সেগুলো নিয়ে গবেষণা করা হয়েছে।

প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশে সংক্রমণের ঝুঁকির বিষয়টি অবহেলা করা হয়েছে। এই বিষয়টিই সমাবেশগুলোকে ‘সুপারস্প্রেডার’ অনুষ্ঠানে পরিণত করার উচ্চঝুঁকি তৈরি করেছে।

এদিকে, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এ গবেষণা বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এক টুইটে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প আপনাদের নিয়ে চিন্তা করেন না। তিনি নিজের সমর্থকদের দিকেই খেয়াল করেন না।

খবর এনডিটিভি।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর