উপকূলবর্তী ১৩ জেলায় টেকসই মৎস্য প্রকল্পের কার্যক্রম শুরু

সামছুজ্জামান শাহী, খুলনা

ব্লু ইকোনমি বা সুনীল অর্থনীতির সুফল কাজে লাগাতে দেশের উপকূলবর্তী তেরোটি জেলায় টেকসই মৎস্য প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।

বিশ্ব ব্যাংকের অর্থায়নে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান দীর্ঘ মেয়াদী এ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় মৎস্য উৎপাদন বৃদ্ধি, মনিটরিং, বাজারজাতকরণ ও ৬০ হাজার দরিদ্র অতিদরিদ্র মৎস্যজীবি পরিবারকে টেকসই জীবনমান উন্নয়নে সহায়তা দেওয়া হবে।  


আরও পড়ুন:মিরপুরের অনেক সড়কই দোকান ব্যবসায়ীদের দখলে


 সাগরের জলরাশি ও তলদেশের বিশাল সম্পদকে অর্থনৈতিকভাবে কাজে লাগাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার।

এর মধ্যে প্রায় ১৮০০ কোটি টাকা ব্যয়ে ‘সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ বাস্তবায়ন করছে মৎস্য অধিদপ্তর ও সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

প্রকল্পের আওতায় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাটসহ উপকূলবর্তী তেরোটি জেলায় চারটি ধাপে মৎস্য উৎপাদন, বাজারজাতকরণ, মনিটরিং ও দরিদ্র অতিদরিদ্র ৬০ হাজার মৎস্যজীবি পরিবারকে টেকসই জীবনমান উন্নয়নে সহায়তা দেওয়া হবে।


আরও পড়ুন: মৌসুম পেরিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা


কর্মকর্তারা জানান, আদর্শ মৎস্য গ্রাম প্রতিষ্ঠায় এরই মধ্যে মৎস্যজীবী গ্রাম সংগঠন তৈরি, দক্ষতা প্রশিক্ষণ, ঋন প্রদান ও অবকাঠামো নির্মাণে সহায়তা কার্যক্রম শুরু হয়েছে প্রকল্পের আওতায়।

সমুদ্রের ওপর নির্ভরশীল জেলেদের বিকল্প কর্মসংস্থানের জন্য প্রকল্পের আওতায় ফান্ড গঠনের কথা জানালেন মৎস্য কর্মকর্তা সিনিয়র উপজেলা মৎস্য অধিদপ্তর মো. আবু বকর সিদ্দিক।

আর অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে সামুদ্রিক সম্পদের সঠিক ব্যবহারের ওপর গুরুত্ব দিয়েছেন সাবেক মৎস্য মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

প্রকল্পের আওতায় মৎস্য উৎপাদন বৃদ্ধি, বাজারজাতকরণ ও দরিদ্র অতিদরিদ্র মৎস্যজীবি পরিবারের টেকসই জীবনমান উন্নয়নে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

news24bd.tv নাজিম

 

সম্পর্কিত খবর