ব্যবসায়ী থেকে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প

ব্যবসায়ী থেকে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প

আসমা তুলি

ঝানু ব্যবসায়ী থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় মেয়াদেও হোয়াইট হাউজের টিকিটের জন্য লড়ছেন ডেমোক্র্যাটিক দলের চৌকশ রাজনীতিক জো বাইডেনের সঙ্গে। ৩ নভেম্বর দেশটির ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী ডেমোক্রেট শিবিরকে হারাতে পারলে ফের মার্কিন মসনদে বসবেন দেশটির ইতিহাসে সবচেয়ে বিতর্কিত ও অনভিজ্ঞ প্রেসিডেন্টের তকমা পাওয়া ডোনাল্ড ট্রাম্প।

মূলত ২০১৫ সালে যুক্তরাষ্ট্রকে মহান করার স্লোগান নিয়ে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক লড়াইয়ে নামেন ডোনাল্ড ট্রাম্প।

আর শুরু থেকেই বেপরোয়া মন্তব্য ও অতিরক্ষণশীল চিন্তা চেতনার বাস্তবায়নের অঙ্গীকারের মাধ্যমে বেশ আলোচিত ও সমালোচিত হন তিনি। রাজনীতিতে নবীন হয়েও ২০১৬-তে হিলারি ক্লিনটনের মতো শক্তিশালী প্রতিপক্ষকে প্রেসিডেন্ট হয়ে দেখিয়েছেন।

রাজনীতিতে তার কোন অভিজ্ঞতাই নেই, প্রথম মেয়াদে অভিশংসনের মুখোমুখিও হয়েছিলেন। সমালোচিত হয়েছেন উত্তর কোরিয়া, রাশিয়া, চীনসহ বিভিন্ন দেশের সঙ্গে তার প্রশাসনের বিতর্কিত পররাষ্ট্রনীতির কারণে।

বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থা থেকেও যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে নিন্দিত হয়েছেন এই রিপাবলিকান।  

তবু ২০২০ এর নির্বাচেনে অপ্রতিদ্বন্দ্বীভাবে দ্বিতীয় মেয়াদে দলের মনোনয়ন পেয়েছেন ট্রাম্প। লড়েছেন ডেমোক্র্যাটিক দলের ঝানু রাজনীতিক ৭৭ বছর বয়সী জো বাইডেনের বিরুদ্ধে। ট্রাম্পের ইরান, ইসরাইলসহ মধ্যপ্রাচ্য দেশগুলোর সঙ্গে তার পররাষ্ট্রনীতি, উদারপন্থী মার্কিনিদের কাছে সমালোচিত হলেও, যুক্তরাষ্ট্রের কট্টরপন্থী রক্ষণশীলরা তা প্রত্যক্ষ বা পরোক্ষ্যভাবে গ্রহণ করেছেন। গ্রহণ করেছেন ট্রাম্পের বিতর্কিত আরো বহু নীতি।  

১৯৪৬ সালের ১৪ জুন নিউ ইয়র্ক শহরের কুইন্সে জন্মগ্রহণ করেন ডোনাল্ড  ট্রাম্প। তাঁর মা ম্যারী অ্যানী একজন গৃহিণী এবং তাঁর বাবা ফ্রেড ট্রাম্প ছিলেন একজন রিয়েল এস্টেট ব্যবসায়ী। পেন্সিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে হোয়ারটন স্কুল অব ফিন্যান্সে গ্র্যাজুয়েট করার পর আবাসন ব্যবসায় তার পিতার পদাঙ্ক অনুসরণ করেন ট্রাম্প। ট্রাম্পের  আরো নানা রকম পরিচয় রয়েছে। ব্যবসায়ী ছাড়াও তিনি একটা লম্বা সময় মিস ইউনিভার্সের স্পন্সর ছিলেন। এপ্রেনটিস্ট নামের একটি রিয়েলিটি টিভি অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন এই রিপাবলিকান। রেসলিং ম্যাচ সঞ্চালনাও করতে দেখা গেছে ট্রাম্পকে। একজন সফল লেখক হিসেবে ১৪টির বেশি বেস্টসেলার বই লিখেছেন তিনি।   

৭৪ বছরের জীবদ্দশায় তার বিরুদ্ধে নানান সময় নারী কেলেঙ্কারির অভিযোগ উঠলেও ডোনাল্ড ট্রাম্প বৈবাহিক সম্পর্কে জড়িয়েছে তিনবার। প্রথম স্ত্রী - ইভানা জেলনিকোভার সঙ্গে তার বিচ্ছেদ হয় ১৯৯০ সালে। এই দম্পতির ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা এবং এরিক নামের তিন সন্তান রয়েছে। পরে ১৯৯৩ সালে অভিনেত্রী মারলা মেপেলসকে বিয়ে করেন ট্রাম্প। সে ঘরে রয়েছে টিফানি নামের এক কন্যা। সে সংসারও টেকেনি। সবশেষ ২০০৫ সালে বিয়ে করেন মডেল মেলানিয়া ক্নাউসকে। ট্রাম্প মেলেনিয়ার ১৫ বছর সংসারেও আছে ব্যারন নামে একজন পুত্রসন্তান। এছাড়াও আট নাতি-নাতনি আছে প্রেসিডেন্ট ট্রাম্পের।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন: 

হোয়াইট হাউজ দখলের লড়াই আজ

কে এগিয়ে ট্রাম্প না বাইডেন?

আগাম ভোট ও জরিপে এগিয়ে বাইডেন

মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত