মার্কিন নির্বাচনের ইতিহাস

মার্কিন নির্বাচনের ইতিহাস

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে তৃতীয় দলের শক্তি খুব একটা বেশী নেই বল্লেই চলে। ১৮৫২ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন, রিপাবলিকান অথবা ডেমোক্রেটিক পার্টি থেকে। কারো নীতি রক্ষণশীল আবার কেউবা উদারনৈতিক রাজৗনৈতিক দল। দীর্ঘ বছরে আগাগোড়া বদলে গিয়েছে এই রাজনৈতিক দল দুটির।

আব্রাহাম লিংকনের পার্টি থেকে পরিণত হয়েছে ডোনাল্ড ট্রাম্পের পার্টিতে। অন্যদিকে টিকে থাকা বড় দলগুলোর মধ্যে সবচেয়ে পুরানো ইতিহাস রয়েছে ডেমোক্রেটদের।   

ইউরোপ থেকে পাড়ি দিয়ে পূর্বাঞ্চলে সভ্যতা গড়া শ্বেত আমেরিকানরা তখন পশ্চিমে ধাবমান হওয়া শুরু করেছিল। আর তখনই রাজনীতিবিদদের মধ্যে একটা বড় দ্বন্দ্ব দেখা দেয় দাস ব্যবস্থা নিয়ে।

নতুন প্রদেশগুলোয় আগের মতো দাস ব্যবস্থা বলবৎ থাকবে কি না, তা নিয়ে বিভক্ত হয়ে পড়ে রাজনীতিবিদরা। সেই সময় যুক্তরাষ্ট্রে দুটি বড় রাজনৈতিক দল ছিল ডেমোক্র্যাটিক পার্টি ও হুইগ পার্টি। দাস প্রথার বিরোধি হুইগরা, ১৮৫৪ সালে একটি নতুন রাজনৈতিক দল খোলেন, নাম দেন রিপাবলিকান পার্টি।

news24bd.tv

১৮৬০ সালে রিপাবলিকান পার্টির টিকেট নিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন আব্রাহাম লিংকন।   পরে আরো প্রায় ২০ বার  প্রেসিডেন্ট উপহার দিয়েছে দলটি। যুক্তরাষ্ট্রের উত্তরে জন্ম নেওয়া দলটির প্রথম দিকের লক্ষ্য ছিল, ডেমোক্রেটিকদের আধিপত্য রুখে দেওয়া। মুক্ত শ্রম, মুক্ত দেশ, মুক্ত মানুষ স্লোগান ছিল তাদের। রিপাবলিকান পার্টি  রক্ষণশীলতার প্রচার করে থাকে। যেমন সীমিত সরকারি নিয়ন্ত্রণ, কম কর হার, মুক্তবাজার পুঁজিবাদ, বন্দুকের অধিকার, নিয়ন্ত্রণমুক্ত শ্রমিক ইউনিয়ন এবং অভিবাসন ও গর্ভপাতের মতো ক্ষেত্রে রক্ষণশীলতার প্রতি তাদের আগ্রহ সর্বদা লক্ষ করা যায়।

news24bd.tv

টিকে থাকা বড় দলগুলোর মধ্যে ডেমোক্রেটিক পার্টি যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুরনো দল। যুক্তরাষ্ট্রের  সপ্তম প্রেসিডেন্ট এন্ড্রু জ্যাকসনের  নেতৃত্বে ১৮২৮ তৈরি হয় ডেমোক্রেটিক পার্টি। উনিশ শতকের শেষ ভাগে ডেমোক্রেটিক পার্টির মতাদর্শে বাম-অর্থনীতি, ব্যক্তিস্বাধীনতা ইত্যাদি যুক্ত হয়। ফ্র্যাঙ্কলিন রুজভেল্টের শাসনামলে এটি একটি উদারনৈতিক আধুনিক দলে পরিণত হয়। আধুনিক উদারনীতির আদর্শে বিশ্বাসী ডেমোক্র্যাট পার্টি। তাদের মতাদর্শে রাষ্ট্রীয় হস্তক্ষেপ, সর্বজনীন স্বাস্থ্যসেবা, সাশ্রয়ী মূল্যের শিক্ষা, সামাজিক কর্মসূচি, পরিবেশ সংরক্ষণনীতি এবং শ্রমিক ইউনিয়নে বিশ্বাস স্থান পেয়েছে।

জর্জ ওয়াশিংটন ১৭৮৯ সালে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন। এরপর দেশটির রাজনীতিতে দলীয় বিভাজন পুরোপুরি স্পষ্ট হতে অনেক বছর পার হয়ে গেছে। বেশির ভাগ সময় রিপাবলিক্যানরাই হোয়াইট হাউস দখলে রাখে। এবার আরেকটি ইতিহাস,  যুক্তরাষ্ট্রের ভোটাররা সিদ্ধান্ত নেবেন আগামী চার বছর হোয়াইট হাউজে তারা কাকে দেখতে চান, ট্রাম্প নাকি বাইডেন।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন: 

আগামি চার বছরের জন্য মার্কিন মসনদে কে বসছেন? (ভিডিও)

ব্যবসায়ী থেকে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প

হোয়াইট হাউজ দখলের লড়াই আজ

কে এগিয়ে ট্রাম্প না বাইডেন?

আগাম ভোট ও জরিপে এগিয়ে বাইডেন

মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত