নির্বাচনে জিতলে কমলা হ্যারিস হবেন প্রথম এশীয় আমেরিকান নারী

নির্বাচনে জিতলে কমলা হ্যারিস হবেন প্রথম এশীয় আমেরিকান নারী

আসমা তুলি

ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে লড়ছেন জো বাইনেডের রানিংমেট ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস। ৩ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি জিতলে কমলা হবেন প্রথম কোন এশীয় আমেরিকান নারী, যিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হওয়ার গৌরব অর্জন করবেন।

গেল ৭ অক্টোরব রিপাবলিকান দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মাইক পেন্সের সঙ্গে করা বির্তকেই আঁচ করা গেছে কতটা রাজনৈতিক দূরদর্শিতার অধিকারী কমলা হ্যারিস। বিতর্কে তার যোক্তিক তর্কের তারিফ করেছেন সবাই।

শুধু বিতর্কে নয় বিভিন্ন নির্বাচনী ক্যাম্পেইনে তার যোগ্যতার ছাপ রেখে গেছেন তিনি।

কমলার বাবা ডোনাল্ড হ্যারিস আফ্রিকান আর মা শ্যামলা গোপালান হ্যারিস একজন ভারতীয়। শুরুতে চেন্নায়ের বিজ্ঞানি মা গোপালঅন যুক্তরাষ্ট্রে গবেষণার কাজে গেলেও সেখানেই স্থায়ী হন। বিয়ে করেন আফ্রিকান মার্কিনি ডোনাল্ড হ্যারিসকে।

তবে মাত্র সাত বছর বয়সে বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যাওয়ায় দীর্ঘ সময় মায়ের কাছেই বড় হয়েছেন কমলা। একই সঙ্গে দেখেছেন, এশিয়ান এবং আফ্রিকানদের সঙ্গে শ্বেতাঙ্গ মার্কিনিদের বৈরী আচরণ। কমলা নিজেই বলেছেন, গায়ের রং কালো হওয়ায় প্রতিটি ক্ষেত্রেই দেখেছেন নানান বৈষম্য।

তাই তো ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে জন্মগ্রহণ করা কমলা রাষ্ট্রবিজ্ঞান আর অর্থনীতিতে স্নাতক ডিগ্রী নিয়েও পরবর্তীতে আইন নিয়ে পড়েন। এক পর্যায়ে আল্যামেডা কাউন্টি জেলা অ্যাটর্নি অফিসে কর্মজীব শুরু করেন। পাশাপাশি বর্ণবাদের বিরুদ্ধে চালিয়ে যান লড়াই। আর এভাবে সময়ের পরিবর্তন ও নানা উত্থানপতনের মধ্য দিয়ে ক্যালিফোর্নিয়ার সিনেটর নির্বাচিত হন কমলা হ্যারিস। হয়েছেন যুক্তরাষ্ট্রের মতো একটি দেশের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী। এমনকি ২০২০ এ ডেমোক্র্যাট দলের হয়ে জো বাইডেনের সঙ্গে তিনি প্রেসিডেন্ট পদের জন্যও লড়েছিলেন কমলা।

তাই তো ৫৫ বছর বয়সী কমলাকে রানিংমেট নির্বাচিত করে ডেমোক্যঅটিক দলের ভাইস প্রেসিডেন্ট মনোনয়ন দেন জো বাইডেন। আর ৩ নভেম্বরের নির্বাচনে যদি বাইডেন- কমলা হ্যারিস জুটির ওপর আস্থা রাখেন মার্কিন ভোটাররা, যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো কোনও নারী এবং এশীয় আমেরিকান মার্কিন ভাইস প্রেসিডেন্ট হওয়ার ইতিহাস গড়বেন।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন: 

মার্কিন নির্বাচনে জয় পেতে পারেন কৌশলী নেতা মাইক পেন্স

মার্কিন নির্বাচনের ইতিহাস

আগামি চার বছরের জন্য মার্কিন মসনদে কে বসছেন? (ভিডিও)

ব্যবসায়ী থেকে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প

হোয়াইট হাউজ দখলের লড়াই আজ

কে এগিয়ে ট্রাম্প না বাইডেন?

আগাম ভোট ও জরিপে এগিয়ে বাইডেন

মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত