ভোটের ফলাফল পেতে দেরী করতে হতে পারে কয়েকদিন

ভোটের ফলাফল পেতে দেরী করতে হতে পারে কয়েকদিন

নিজস্ব প্রতিবেদক

টান টান উত্তেজনা মার্কিন নির্বাচন নিয়ে। কে হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এই ফলাফল জানতে হলে ভোট শেষ হওয়ার পর কয়েকদিন অপেক্ষা করতে হতে পারে।

এমনকি কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। আগাম ভোটের কারণেই এমন পরিস্থিতি। সব ভোট গণনা শেষ হতে অনেক দেরি হতে পারে বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া বিভিন্ন অঙ্গরাজ্যের আলাদা সময়ে ভোটগ্রহণ শেষ ও গণনা করার নিয়মও কাজ করছে এ ক্ষেত্রে।

রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, ভোট গণনার কাজে অনেক সময় লেগে যেতে পারে। সাধারণত নির্বাচনের রাতে সব ভোট গণনা শেষ না হলেও কে বিজয়ী হতে যাচ্ছেন, সে সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। কিন্তু এবার তার ব্যতিক্রম হতে পারে। কারণ এবারের মার্কিন নির্বাচন নজিরবিহীন।

আর বেশি ভোট পাওয়া মানেই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া নয়। জিততে হয় ইলেকটোরাল কলেজে। জনসংখ্যার বিচারে প্রতিটি রাজ্যের জন্য নির্দিষ্ট সংখ্যক ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার যোগ্য বলে নির্বাচিত হন। কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হয়।

২০১৬ সালে নির্বাচনের রাতেই ডোনাল্ড ট্রাম্প বিজয়ী বলে জানা গিয়েছিল। কারণ উইসকনসিন অঙ্গরাজ্যের ভোট মিলে তার ২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত হয়ে যায়। কিন্তু এবার তা হবে না বলেই পূর্বাভাস পাওয়া যাচ্ছে। এ নিয়ে তৈরি হতে পারে জটিলতা। এমনকি আইনি লড়াইও।

এদিকে যেসব রাজ্য আগেই আগাম ভোট গণনা সম্পন্ন করেছে কিংবা নির্বাচনের রাতে গণনা শেষ হবে সেসব রাজ্যের প্রাথমিক ফলাফল জো বাইডেনের পক্ষে যেতে পারে। কারণ যারা আগাম ভোট দিয়েছেন তাদের বেশিরভাগই নিবন্ধিত ডেমোক্র্যাট ভোটার।

তাই নির্বাচনী কর্মকর্তারা সতর্ক করেছেন, আগাম ফলাফলে পুরো চিত্রটি নাও বেরিয়ে আসতে পারে। মহামারির কারণে এ বছর আগাম ভোট পড়েছে বেশি। ২০১৬ সালের নির্বাচনের তুলনায় এবার ডাকযোগে দ্বিগুণ ভোট পড়েছে বলেই ধারণা। ভোট গণনা ও ফল প্রকাশে প্রতিটি অঙ্গরাজ্যেই আছে আলাদা প্রক্রিয়া।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন: 

ভারতে কমলা হ্যারিসের জয়ের জন্য প্রার্থনা

সহিংসতার আশঙ্কা, ঘর-বাড়ি ছেড়ে পালাচ্ছেন মার্কিনিরা

মার্কিন নির্বাচনে ভোট দিলেন সাকিবপত্নী শিশির

নির্বাচনে জিতলে কমলা হ্যারিস হবেন প্রথম এশীয় আমেরিকান নারী

মার্কিন নির্বাচনে জয় পেতে পারেন কৌশলী নেতা মাইক পেন্স

মার্কিন নির্বাচনের ইতিহাস

আগামি চার বছরের জন্য মার্কিন মসনদে কে বসছেন? (ভিডিও)

ব্যবসায়ী থেকে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প

হোয়াইট হাউজ দখলের লড়াই আজ

কে এগিয়ে ট্রাম্প না বাইডেন?

আগাম ভোট ও জরিপে এগিয়ে বাইডেন

মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত