যে নয় অঙ্গরাজ্যে ভোট গ্রহণের শেষ সময় ও গণনার সময় ভিন্ন

যে নয় অঙ্গরাজ্যে ভোট গ্রহণের শেষ সময় ও গণনার সময় ভিন্ন

নিজস্ব প্রতিবেদক

টাইম জোন হিসেবে যুক্তরাষ্টের বিভিন্ন রাজ্যে বিভিন্ন সময় ভোটগ্রহণ ও শেষ হওয়ার সময় ভিন্ন হয়। আর এ জন্য ভোট গণনা ও গ্রহণে আলাদা সময় হয় অন্য সব অঙ্গরাজ্যের জন্য। তবে এসব দিক বিবেচনা করে আগাম ভোট নেয়া হয় দেশটিতে।

ফ্লোরিডা: এ রাজ্যে ২৪ সেপ্টেম্বর থেকে নির্বাচন পূর্ব বা আগাম ভোট গ্রহণ শুরু হয়।

এসব ভোটের গণনা শুরু হয় নির্বাচনের দিন। ডাকযোগে নির্বাচনের দিন পর্যন্ত ভোট দেয়া যায়। এ দিন রাত ৮টায় ভোটগ্রহণ শেষ হয়। প্রথমে আগাম ভোট গণনা করা হয়।
এখানে নির্বাচনের রাতেই ভোট গণনা শেষ করা হয়।

জর্জিয়া: এখানে ১৯ অক্টোবর থেকে আগাম ভোটগ্রহণ শুরু হয়। নির্বাচনের দিন সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। একই দিন আগাম ব্যালট গণনা করা হয়। এই রাজ্যটিতে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ডাকে ভোট দেয়ার সুযোগ রাখা হয়েছে।

টেক্সাস: এ অঙ্গরাজ্যের বড় বড় শহরে ২২ অক্টোবর ভোটগ্রহণ শুরু হয়। ৩০ অক্টোবর থেকে আগাম ভোট গণনা শুরু হয়েছে। ডাকে ব্যালট পৌঁছানোর শেষ দিন ৪ নভেম্বর। অন্যদিকে ছোট ছোট শহরে ৩০ অক্টোবর থেকে ডাকে ভোটগ্রহণ শুরু হয়। এগুলোর গণনা নির্বাচনের দিন করা হয়।

নর্থ ক্যারোলাইনা: নর্থ ক্যারোলাইনায় নির্বাচন পূর্ব ভোটের প্রক্রিয়া ২৯ সেপ্টেম্বর শুরু হয়। নির্বাচনের দিন গণনা করা হয়। ভোটগ্রহণ বন্ধ হয় একই দিন সন্ধ্যায়। এই রাজ্যটি ব্যাটলগ্রাউন্ড বা দোদুল্যমান রাজ্যের তকমা পেয়েছে। ফলে এখানের ফলাফল জয়-পরাজয় নির্ধারণে ভূমিকা রাখবে।

পেনসিলভানিয়া: যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য এটি। এখানে ডাকে ব্যালট পৌঁছানোর শেষ দিন ৬ নভেম্বর। নির্বাচনের দিন রাত ৮টায় ভোটগ্রহণ শেষ হবে। এখানকার অনেক শহরে নির্বাচনের দিন ডাকে পাঠানো ব্যালট গণনা করা হয় না।

ওহাইও: এ অঙ্গরাজ্যে নির্বাচন পূর্ব ভোটের প্রক্রিয়া ৬ অক্টোবর শুরু হয়। নির্বাচনের দিন ভোট গণনা করা হয়। এখানকার অনেক শহরে আগাম ভোট আগেই প্রকাশ করা হয়। আর নির্বাচনের দিন ওই দিন দেয়া ভোটের গণনা করা হয়।

অ্যারিজোনা: এ অঙ্গরাজ্যে নির্বাচন পূর্ব ভোটগ্রহণ ২০ অক্টোবর শুরু হয়। নির্বাচনের দিন রাত ৯টায় ভোটগ্রহণ শেষ হয়। এখানে প্রথমে আগাম ভোটের ফল প্রকাশ করা হয়। পাশাপাশি ভোটগ্রহণ শেষ হওয়ার ১ ঘণ্টা পর ওইদিনের ভোট গণনা শুরু হয়।

উইসকনসিন: এটিও একটি ব্যাটলগ্রাউন্ড রাজ্য। গতবার ট্রাম্প এ রাজ্যে জয় পেলেও এবার বাইডেনের জয়ের আভাস পাওয়া যাচ্ছে। এ অঙ্গরাজ্যে নির্বাচনের দিন রাত ৯টা পর্যন্ত ভোট কেন্দ্র খোলা থাকে। নির্বাচনের দিন সব ধরনের ভোট গণনা শুরু হয় এবং পরের দিন শেষ হয়।

মিশিগান: এটিও ব্যাটলগ্রাউন্ড। তবে বাইডেন এগিয়ে আছেন। এ অঙ্গরাজ্যের কিছু বড় শহরে ২ নভেম্বর থেকে ভোট গ্রহণের কার্যক্রম শুরু হয়। তবে সারা দেশে নির্বাচনের দিনও ভোট গ্রহণ ও গণনা করা হয়। এদিন রাত ৯টা পর্যন্ত ভোট কেন্দ্র খোলা থাকে। ৬ নভেম্বরের মধ্যে ভোট গণনা শেষ করা হয়।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন: 

ভোটের ফলাফল পেতে দেরী করতে হতে পারে কয়েকদিন

ভারতে কমলা হ্যারিসের জয়ের জন্য প্রার্থনা

সহিংসতার আশঙ্কা, ঘর-বাড়ি ছেড়ে পালাচ্ছেন মার্কিনিরা

মার্কিন নির্বাচনে ভোট দিলেন সাকিবপত্নী শিশির

নির্বাচনে জিতলে কমলা হ্যারিস হবেন প্রথম এশীয় আমেরিকান নারী

মার্কিন নির্বাচনে জয় পেতে পারেন কৌশলী নেতা মাইক পেন্স

মার্কিন নির্বাচনের ইতিহাস

আগামি চার বছরের জন্য মার্কিন মসনদে কে বসছেন? (ভিডিও)

ব্যবসায়ী থেকে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প

হোয়াইট হাউজ দখলের লড়াই আজ

কে এগিয়ে ট্রাম্প না বাইডেন?

আগাম ভোট ও জরিপে এগিয়ে বাইডেন

মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর স্বাস্থ্যখাত