ডেমোক্রেট ও রিপাবলিকান দলই প্রতিদ্বন্দ্বীতায় অগ্রগামী

ডেমোক্রেট ও রিপাবলিকান দলই প্রতিদ্বন্দ্বীতায় অগ্রগামী

নাহিদ জিহান

যুক্তরাষ্ট্রের প্রধান রাষ্ট্রনায়ক হিসেবে বিবেচিত হন দেশটির প্রেসিডেন্ট। ভাইস প্রেসিডেন্ট হিসেবে যিনি থাকেন, তিনি অনেকটা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৭৮৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে নির্বাচনের মধ্য দিয়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নির্ধারণ হয়ে আসছে। প্রথমদিকে আরো বেশকটি দল থাকলেও মূলত ডেমোক্রেট ও রিপাবলিকান দলই প্রতিদ্বন্দ্বীতায় অগ্রগামী।

আর এই দুই দল থেকেই সবচেয়ে বেশি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।  

মার্কিন প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেন যুক্তরাষ্ট্রের জাতিরজনক জর্জ ওয়াশিংটন এবং ফেডারেলিস্ট জন এডাম। সার্বজনীনভাবে জর্জ ওয়াশিংটনই প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং জন এডামকে দেয়া হয় ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব।

রিপাবলিকান দলের সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট হলেন আব্রাহাম লিংকন।

১৮৬০ সালে যুক্তরাষ্ট্রের ১৬তম এই প্রেসিডেন্ট, দাসপ্রথার অবসান ও মুক্তি ঘোষণা করেন।

এরপর এক শতকে বেশকয়েকজন রিপাবলিকান নেতা প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তবে ডেমোক্রেট নেতা হিসেবে ১৮৮৮ সালে প্রবল জনপ্রিয়তা নিয়ে নির্বাচিত হন ফ্র্যাঙ্কলিন রুজভেল্ট।

৩২তম এই মার্কিন প্রেসিডেন্ট তিন দফায় একটানা ১২ বছর ক্ষমতায় ছিলেন। পরবর্তীতে ১৯৬০ সালে নির্বাচিত হন আরেক ডেমোক্রেট নেতা জন এফ কেনেডি। কিন্তু মাত্র ৩ বছর দায়িত্ব পালনের পর তাকেও আব্রাহাম লিংকনের মতো আততায়ীর হাতে নিহত হতে হয়।

১৯৬৮ সালের ক্ষমতায় বসেন রিপাবলিকান নেতা রিচার্ড নিক্সন। তিনি ভিয়েতনাম যুদ্ধাবসানের পাশাপাশি সোভিয়েত ইউনিয়ন ও চীনের সঙ্গে সম্পর্কোন্নয়ন করেন।

নিক্সন এতোটাই জনপ্রিয় হন যে, ১৯৭২ সালে দ্বিতীয় মেয়াদে তিনি যুক্তরাষ্ট্রের সিংহভাগ ভোট জয় করেন। যুক্তরাষ্ট্রের তুমুল জনপ্রিয় আরেক রিপাবলিকান প্রেসিডেন্ট হলেন রোনাল্ড রিগ্যান। এরপর ১৯৮৮ সালে ক্ষমতায় আসেন কট্টরপন্থী রিপাবলিকান নেতা জর্জ বুশ।


আরও পড়ুন: বাইডেনের দরকার ৩২ ও ট্রাম্পের ৫৭ ইলেকটোরাল ভোট


জর্জ বুশ দুই মেয়াদে ক্ষমতায় থাকলেও তার জনপ্রিয়তা অনেকটাই কমে যায় যুদ্ধবাজ নীতির কারণে। যে কারণে বহু বছর পর আবারো ক্ষমতায় আসে ডেমোক্রেটরা।  

১৯৯২ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন বিল ক্লিনটন। তারপর ২০০০ সালে আবার ক্ষমতায় আসেন জর্জ বুশের ছেলে জর্জ ডব্লিউ বুশ।

২০০৮ সালে ক্ষমতা গ্রহণ করেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা বারাক ওবামা। প্রবল জনপ্রিয় এই ডেমোক্রেট নেতা পররাষ্ট্রনীতিতে খুব একটা পরিবর্তন না আনলেও মার্কিনীদের উন্নয়নে অবদান রেখেছেন।

আর ওবামার পর ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ তে ক্ষমতা গ্রহণ করে যুক্তরাষ্ট্রে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি করেছেন বলে দাবী করেন তিনি।   

news24bd.tv তুষার
  

সম্পর্কিত খবর