ট্রাম্পকে ‘হারের সংবাদ’ দেবেন ইভাঙ্কা নাকি কুশনারা?

ট্রাম্পকে ‘হারের সংবাদ’ দেবেন ইভাঙ্কা নাকি কুশনারা?

অনলাইন ডেস্ক

মার্কিন নির্বাচনে ঝুলে থাকা পাঁচ অঙ্গরাজ্যের ভোট গণনায় এখন পর্যন্ত যা অবস্থা তাতে বলা যাচ্ছে নিশ্চিক জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন জো বাইডেন। ডেমোক্রেটিক প্রার্থীর কাছ থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হেরে যাওয়ার বিষয়টি তাকে কে বলবেন। এ নিয়ে কঠিন অবস্থায় পড়েছে রিপাবলিকান শিবির।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির প্রেসিডেন্ট হতে ৫৩৮টি ইলেক্টোরালের মধ্যে ২৭০টি ইলেক্টোরল জয়ের দরকার।

এরমধ্যে ২৬৪টি ইলেক্টোরাল জিতে অনেকটাই এগিয়ে রযেছেন বাইডেন। ম্যাজিক সংখ্যায় পৌঁছাতে দরকার মাত্র ছয়টি ইলেক্টোরাল।

স্থানীয় সময় শুক্রবার পর্যন্ত ফল ঘোষণা করা পাঁচ অঙ্গরাজ্যের ভোট গণনায় দেখা যাচ্ছে পেনসিলভানিয়া ও জার্জিয়া ট্রাম্পকে পেছনে ফেলে দিয়েছেন বাইডেন। রাজ্য দুটিতে রয়েছে ৩৬টি ইলেক্টোরাল ভোট।

তবে হার মানতে নারাজ ট্রাম্প। বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ভোট গণনা স্থগিত চেয়ে একাধিক মামলা করেছেন বর্তমান প্রেসিডেন্ট। খবর দ্য মেইল।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নির্বাচনে হারের বিষয়টি ট্রাম্পকে জানানোর জন্য যে কয়জন ব্যক্তির নাম আসছে তাদের মধ্যে রয়েছেন তার জামাতা জেরার্ড কুশনার এবং কন্যা ইভাঙ্কা ট্রাম্প। তারা দুজন হোয়াইট হাউজে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।  

তবে ইভাঙ্কা-কুশনার দম্পতির মানসিক অবস্থান এখনো পরিষ্কার নয়। বাবা ট্রাম্পের অযৌক্তিক দাবির পক্ষেই টুইট করেছেন ইভাঙ্কা।

প্রতিবেদনে বলা হয়েছে, নিশ্চিত পরাজয় দেখে ট্রাম্পের পিছু ছাড়তে শুরু করেছেন রিপাবলিকান অনেক নেতা। নিজেদের মতো করে সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছেন তারা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কীভাবে ট্রাম্পকে তার অস্থান থেকে সরে যাওয়ার জন্য তা নিয়ে ভাবতে শুরু করেছেন সহযোগিরা।

আরও পড়ুন: ১০১ দিন পর অনশন ভেঙেছেন সেই ফিলিস্তিনি

ধারণা করা হচ্ছে, তারা ট্রাম্পকে অনেকটা নীরবে সরে দাঁড়ানোর পরামর্শ দেবেন। এতে করে তার নিজের, পরিবারের এবং তার ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য মঙ্গল হবে। সেই সঙ্গে ২০২৪ সালের নির্বাচনে ফের লড়ার জন্য একটা উপায় হবে। প্রেসিডেন্ট নির্বাচনের ভোটের চূড়ান্ত ফল ঘোষণায় বিলম্ব হয়, তাহলে সপ্তাহ শেষে এক মিছিলের আয়োজন করবেন ট্রাম্প।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর