চট্টগ্রামে ২১ হাজার ছাড়িয়েছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা

নয়ন বড়ুয়া জয়

শীত জেঁকে না বসতেই চট্টগ্রামে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। একদিনে নতুন করে আরো ৯৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও চট্টগ্রাম মেডিকেলের পরিচালক বলছেন, করোনার প্রথম ধাপে তেমন প্রস্তুত না হলেও দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সক্ষমতা রয়েছে তাদের।

এদিকে  ভাইরাসটির গতিপ্রকৃতি নির্ণয় এবং প্রতিরোধে মানবদেহে এন্টিবডির উপস্থিতি নিয়ে গবেষণার কাজ  শুরু করেছেন চট্টগামের বিশেজ্ঞ চিকিৎসকেরা।

  

 করোনার আতঙ্ক কাটিয়ে কিছুদিন জনমনে স্বস্তি ফিরলেও শীতের শুরুতে আবারও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা মিলছে বন্দর নগরী চট্টগ্রামে।

গেল শুক্রবার ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছে ৯৪ জনের । কয়েক মাসেই ২১ হাজার ছাড়িয়েছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

তবে এখনও বাড়েনি কোন সচেতনতা।

যেমন খুশি তেমন ভাবে পথ চলতে গিয়েই বাড়ছে আক্রান্তের সংখ্যা বলছেন চিকিৎসকরা।


আরও পড়ুন: মধুর যত গুণ


ডা. আবদুর রব মাসুম, প্রধান গবষেক, চট্টগ্রাম জনোরলে হাসপাতাল ।

এবার করোনা থেকে সুস্থ্য ব্যক্তিদের পরীক্ষা করে ভাইরাসটির গতিপ্রকৃতি নির্ণয় এবং প্রতিরোধে মানবদেহে এন্টিবডির উপস্থিতি নিয়ে গবেষণার কাজ  শুরু করেছেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালেরর একদল চিকিৎসক।

ভাইরাসটির গতিপ্রকৃতি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে এবং কোভিড চিকিৎসায় কর্মপরিকল্পণা প্রয়ণে এমন গবেষণা কাজে আসবে দাবি তাদের।   ডা. আবদুর রব মাসুম, প্রধান গবষেক, চট্টগ্রাম জনোরলে হাসপাতাল ।
তবে  পূর্ব অভিজ্ঞতায়  করোনার ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার কথা জানালেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক।
ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর,পরিচালক,চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল।
অন্যদিকে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকও বলছেন,করোনা চিকিৎসায় সক্ষমতা বেড়েছে। বেড়েছে মেডিকেল গুলোর আসন সংখ্যাও।

রাখা হয়েছে সার্বক্ষনিক অক্সিজেনের সুবিধাসহ আধুনিক চিকিৎসা সামগ্রী। ডা. হাসান শাহরয়িার কবরি, বভিাগীয় স্বাস্থ্য পরচিালক, চট্টগ্রাম।

এদিকে করোনা টেস্ট সময়মত হলেই দ্রুত চিকিৎসা পেলেই মৃত্যুর হার অনেক কমবে বললেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তবে নিজের স্বাস্থ্য নিজে সুরক্ষা রাখতেই স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান চিকিৎসকদের।

news24bd.tv তুষার

সম্পর্কিত খবর