বাইডেন প্রেসিডেন্ট হলে বাংলাদেশ কী কী সুবিধা পাবে

বাইডেন প্রেসিডেন্ট হলে বাংলাদেশ কী কী সুবিধা পাবে

লাকমিনা জেসমিন সোমা।

যুক্তরাষ্ট্রে নব-নির্বাচিত ডেমোক্রেট সরকারের উদার অভিবাসন নীতিতে প্রবাসী বাংলাদেশিরা লাভবান হবেন বলে মনে করছেন কূটনৈতিক সম্পর্ক বিশ্লেষকরা।

তাদের মতে, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধি, বাণিজ্য সম্প্রসারণ এবং জিএসপি সুবিধা পাওয়ার ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। আর এই সম্ভাবনাকে কাজে লাগাতে বাংলাদেশকে এখন থেকে কৌশলী হওয়ার পরামর্শ তাদের।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত ডেমোক্রাট সরকারের অন্যতম পররাষ্ট্রনীতি-ই হবে, ট্রাম্পের একঘোরে করে ফেলা যুক্তরাষ্ট্রকে পুনরায় বিশ্বের কাছে তুলে ধরা।


আরও পড়ুন: মুসলিম দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন


বিশ্লেষকদের মতে, করোনা মোকাবিলার পাশাপাশি অর্থনৈতিক বা বাণিজ্য সম্পর্ক উন্নয়নে তৎপর হবে বাইডেন সরকার।

অভিবাসন ইস্যুতে ডেমোক্রেট সরকারের ঐতিহাসিকভাবেই চলে আসা উদারনীতিতে প্রবাসী বাংলাদেশিরাও উপকৃত হবেন, বলছেন সাবেক দুই রাষ্ট্রদূত।

মার্কিনীদের বিনিয়োগ বৃদ্ধি ও দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা দেখেছেন বাংলাদেশের কূটনীতিকরা। তবে জিএসপি-র মতো বিশেষ সুবিধাগুলো পেতে আবারো চেষ্টা চালিয়ে যাওয়ার পরামর্শ তাদের।

চীনকে টেক্কা দিতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশসহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোয় যুক্তরাষ্ট্রের আধিপত্য বিস্তারের নীতিতে কতোটা পরিবর্তন আনবেন বাইডেন- সে বিষয়ে এখন-ই স্পষ্ট কিছু বলতে পারছেন না কূনীতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

তবে সাম্প্রতিককালে ভৌগলিক অবস্থান ও বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক উন্নয়নের ফলে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

news24bd.tv তুষার

সম্পর্কিত খবর